সুয়েজ খালে ৬ দিন ধরে আটকে জাহাজ, বিশ্বের অন্যতম খালে বাড়ছে ট্রাফিক জ্যাম. - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Sunday, March 28, 2021

সুয়েজ খালে ৬ দিন ধরে আটকে জাহাজ, বিশ্বের অন্যতম খালে বাড়ছে ট্রাফিক জ্যাম.

মিসরের সুয়েজ খালে বিশাল একটি মালবাহী জাহাজ আটকা পড়ায় বিশ্ব বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ এই জলপথটি বন্ধ হয়ে গেছে। বিশ্ব বাণিজ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এ জলপথটি বন্ধ হয়ে যাওয়ায় খালটিতে মালবাহী জাহাজ চলাচলে জট তৈরি হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরা। 

মঙ্গলবার (২৩ মার্চ) স্থানীয় সময় সকাল ৭টার দিকে সুয়েজ খালের উত্তর দিকের বন্দরে এ ঘটনা ঘটে।

বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, ৪০০ মিটার লম্বা ও ৫৯ মিটার প্রশস্ত, দুই লাখ ২০ হাজার টন ধারণক্ষমতা সম্পন্ন জাহাজটি উত্তরদিকে ভূমধ্যসাগরের দিকে এগিয়ে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে ঘুরে গিয়ে সংকীর্ণ খালটিতে আড়াআড়িভাবে আটকে যায়। এতে ওই এলাকায় মালবাহী জাহাজগুলোর জট তৈরি হয়। 


‘এমভি এভার গিভেন’ নামের এই জাহাজটিকে সরিয়ে নিতে সহায়তা করার জন্য অনেকগুলো টাগ বোট কাজে লাগানো হয়েছে। কিন্তু এটিকে সরাতে কয়েকদিন লেগে যেতে পারে এমন আশঙ্কাও কাজ করছে।

পানামায় রেজিস্ট্রিকৃত এভার গিভেন চীন থেকে মালবাহী কন্টেইনার নিয়ে নেদারল্যান্ডের বন্দর শহর রোটেরডামে যাচ্ছিল। প্রযুক্তিগত ব্যর্থতার কারণে জাহাজটি আটকা পড়েছে বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

২০১৮ সালে নির্মিত এই জাহাজটি তাইওয়ানের পরিবহন কোম্পানি এভারগ্রিন মেরিন পরিচালনা করে। এটি আড়াআড়িভাবে অগভীর জলে আটকা পড়ায় অন্যান্য জাহাজের পথও বন্ধ হয়ে গেছে। এতে উভয়মুখি বেশ কয়েকটি কন্টেইনারবাহী জাহাজও আটকা পড়ে আছে।

মঙ্গলবার ইনস্টাগ্রামে আটকা পড়া জাহাজ এভার গিভেনের একটি ছবি পোস্ট করা হয়েছে। এর সরাসরি পেছনে থাকা জাহাজ মের্স্ক ডেনভারের ওপর থেকে কেউ একজন ছবিটি তুলেছে। এই ছবিতে আটকে পড়া জাহাজটি পুরোপুরি দৃশ্যমান হয়েছে আর এর সামনের দিকের তীরে একটি ছোট খননকারী যন্ত্র বালু পরিষ্কার করছে বলে মনে হয়েছে।      

পূর্ণ জোয়ারের সময় জাহাজটিকে আড়াআড়ি অবস্থান থেকে সোজা করা না গেলে মাল নামিয়ে তা করতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এতে কয়েকদিন লেগে যেতে পারে।

সুয়েজ খাল লোহিত সাগরের সঙ্গে ভূমধ্যসাগরকে যুক্ত করেছে। এই খালটির কারণেই এশিয়া ও ইউরোপের মধ্যে সংক্ষিপ্ততম জলপথ উন্মুক্ত হয়েছে। এটি এশিয়া ও আফ্রিকাকে যুক্তকারী সরু ভূখণ্ড সুয়েজের ভেতর দিয়ে গিয়েছে। ১৯৩ কিলোমিটার দীর্ঘ এই জলপথটিতে তিনটি প্রাকৃতিক হ্রদ আছে।

Post Bottom Ad