পুণের সিরাম থেকে ৩ ট্রাক ভর্তি টিকা রওনা হওয়ার আগে সারা হল ‘মঙ্গলাচরণ’ - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Tuesday, January 12, 2021

পুণের সিরাম থেকে ৩ ট্রাক ভর্তি টিকা রওনা হওয়ার আগে সারা হল ‘মঙ্গলাচরণ’


মাত্র কয়েক দিন, তারপরই টিকা দেওয়া শুরু! বণ্টনের কাজও তাই শুরু হলে গেল মঙ্গলবার সকাল থেকেই। পুণের সিরাম ইনস্টিটিউট থেকে মঙ্গলবার কাকভোরে করোনার টিকা ভর্তি ৩টি ট্রাক রওনা দিল। মঙ্গলবার ভোর ৫ নাগাদ সিরাম থেকে টিকা রওনা হওয়ার আগে পুজোর ব্যবস্থা করা হয়েছিল। সেখানে সেরে নেওয়া হল ‘মঙ্গলাচরণ’। প্রথম ধাপে ভারতে মোট ৩০ কোটি মানুষের শরীরে এই টিকা প্রয়োগ করা হবে।


মঙ্গলবার সকালে সিরাম থেকে শীতাতপ নিয়ন্ত্রিত মালবাহী গাড়িতে প্রথমে টিকাগুলি নিয়ে যাওয়া হয় পুণের বিমানবন্দরে। সেখানে কার্গো বিমান অপেক্ষা ছিল। পৌঁছে যাওয়ার পর টিকাগুলিকে শীতাতপ নিয়ন্ত্রিত বিমানে তুলে দেওয়া হয়। আসলে এই কোভিশিল্ড টিকাটি সংরক্ষণের জন্য বিশেষ পরিকাঠামো প্রয়োজন। এই বিমানেই বিভিন্ন রাজ্যে পৌঁছবে টিকা।


পুণে বিমানবন্দর থেকে কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরু, হায়দরাবাদ, বিজয়ওয়াড়া, গৌহাটি ও লখনউ-সহ দেশের ১৩টি কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে টিকা। সিরাম ইনস্টিটিউট জানিয়েছে, সরকারের কাছে থেকে টিকা পিছু মাত্র ২০০ টাকার দাম নিচ্ছে সিরাম। এখন পর্যন্ত যা ঠিক আছে, তাতে এপ্রিল মাসের মধ্যে সিরাম সাড়ে ৪ কোটি করোনার ডোজ তৈরি করবে। জরুরি ভিত্তিতে সেই টিকা দেওয়া হবে করোনার প্রথম সারির যোদ্ধাদের। তাঁদের টিকা দেওয়া হলে ধীরে ধীরে করোনার প্রকোপ আরও কমবে, তা বলা যায়।

Post Bottom Ad