বাড়িতেই টবে যে সহজ পদ্ধতিতে এক সপ্তাহের মধ্যেই ধনেপাতা চাষ করবেন, রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি! - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Friday, December 4, 2020

বাড়িতেই টবে যে সহজ পদ্ধতিতে এক সপ্তাহের মধ্যেই ধনেপাতা চাষ করবেন, রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি!

বাড়িতে বাগান করার শখ আমাদের প্রত্যেকেরই থেকে থাকে। অর্থাৎ আমরা প্রত্যেকেই চাই বাজারে ছোটখাটো ফসল বাড়ির মধ্যে চাষ করতে। এমন বেশ কিছু ফসল থেকে থাকে যেগুলি বাড়িতে খুব অনায়াসে চাষ করা যেতে পারে ।কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় বাড়িতে পর্যাপ্ত পরিমাণে জায়গা না থাকার দরুন আর চাষ করা হয়ে ওঠে না। তবে সে চিন্তার মুক্তির অবসান ঘটেছে এবার ।কিভাবে জানাবো আপনাদের।

আপনি যদি বাগান প্রেমী হন এবং ফসল ফলাতে চান বাড়ির মধ্যে কিন্তু বাড়িতে পর্যাপ্ত পরিমান জায়গা থাকা না থাকার দরুন আপনি হতাশ হয়ে পড়েছেন ,তাহলে আমরা বলব এবার আর হতাশ হওয়া দরকার নেই ।কারণ বাড়ির মধ্যেই আপনি আপনার পছন্দের ফসলটি চাষ করতে পারবেন এবং সেটি টবে । সে রকমই টবে চাষ হয় এমন একটি ফসলের নাম হল ধনেপাতা।

ধনে পাতার উপকারিতা সম্পর্কে আমরা প্রত্যেকে জানি কমবেশি ।এর পাশাপাশি ধনেপাতা রান্নার মধ্যে দিলে এক আলাদা মাত্রায় স্বাদ আসে । তাছাড়া আরও বিভিন্ন কাজে ধনেপাতা ব্যবহৃত হয়ে থাকে। তো চলুন দেখে নেওয়া যাক কিভাবে বাড়ির মধ্যেই মাটি ছাড়া ধনেপাতা চাষ করা যেতে পারে।

প্রথমে আপনাকে নার্সারি থেকে ধনে পাতার বীজ কিনে আনতে হবে এবং বীজ গুলিকে কে ভালো ভাবে ভেঙ্গে নিতে হবে। খেয়াল রাখবেন সেগুলি যেন দুটি অংশে ভাঙ্গে ।এমনটা যেন না হয় যে পুরো বীজগুলো গুড়ি হয়ে গেল। তাহলে কিন্তু হবেনা ।এরপর একটি পাত্রে জল নিন এবং জল দিয়ে পাত্র টি পরিপূর্ণ করুন। তারপর এটি তারজালি দেওয়া ঝুড়ি পাত্রের উপর রাখুন এবং সেই ঝুড়ির মধ্যে দুই অংশে ভাগ করা ধনেপাতার বীজগুলি ছড়িয়ে দিন । খেয়াল রাখবেন এক জায়গায় দিলে হবেনা ঝুড়ির মধ্যে ছড়িয়ে দিতে হবে।

এই অবস্থায় সমগ্র অংশটিকে এমন একটি জায়গা রাখতে হবে যেখানে রোধের পরিমাণ মাঝারি ।অর্থাৎ খুব বেশিও না কমও না। এই অবস্থায় ৭ থেকে ১০ দিন রেখে দিলেই আপনি দেখতে পাবেন সে বীজগুলি থেকে ছোট ছোট ধনেপাতা উৎপন্ন হয়েছে। এবং সমগ্র ব্যাপারটিকে আরো দশ দিনের মতন রেখে দিলে আপনি উচ্চমানের ধনেপাতা পাবেন বাড়িতেই বসে। তাহলে চিন্তা কিসের আজই এই পদ্ধতিতে চাষ করুন বাড়িতে ধনেপাতা ।


Post Bottom Ad