পকেটে ১৫ হাজার টাকা আর এক অভিনব আইডিয়া, আজ ১১০০ কোটি টাকার মালিক এই ব্যক্তি - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Monday, December 7, 2020

পকেটে ১৫ হাজার টাকা আর এক অভিনব আইডিয়া, আজ ১১০০ কোটি টাকার মালিক এই ব্যক্তি

অল্প পুঁজি নিয়ে বড় ব্যবসা দাঁড় করানোর স্বপ্ন প্রতিটি মধ্যবিত্তই দেখেন। কিন্তু শতকরা ৯৯.৯ ক্ষেত্রেই সেই স্বপ্ন সত্যি হয় না। কিন্তু সিকে রঙ্গনাথন (C. K. Ranganathan) সেই স্বপ্ন সত্যি করতে পেরেছিলেন। মাত্র ১৫,০০০ টাকা নিয়ে ব্যবসা শুরু করে আজ তিনি কোটিপতি। তিনি বিখ্যাত কেভিন কেয়ার (Kevin Care) ব্র্যান্ডের সিইও।

তামিলনাড়ুর এক ছোট্ট গ্রামে জন্ম সিকে রঙ্গনাথনের। বাবা ছিলেন সামান্য কৃষক। ছোটবেলা থেকেই সংসারে ছিল দারিদ্র। ছোটবেলায় স্কুলে নয়, নিজের বাবার থেকেই প্রাথমিক শিক্ষা পেয়েছিলেন রঙ্গনাথন। যদিও তিনি যে উচ্চমেধার ছিলেন, তা বলা চলে না। বাবা চেয়েছিলেন একটু বড় হয়ে ছেলেও তাঁর মতো চাষবাসে মন দিক। তবে পশুপাখি নিয়ে থাকতে বেশি ভালবাসতেন রঙ্গনাথন।

কলেজে পড়ার সময়েই তাঁর বাবার মৃত্যু হয়। ফলে সংসারের পুরো দায়িত্ব এসে পরে রঙ্গনাথনের কাঁধে। বাধ্য হয়েই নিজের পোষ্যদের বিক্রি করেই অল্প পুঁজি নিয়ে শুরু করেন শ্যাম্পুর ব্যবসা। কিন্তু সেই ব্যবসা বেশিদিন চলেনি। পরে তাই এক দাদার ‘ভেল্ভেট শ্যাম্পু’ কোম্পানিতে চাকরি করা শুরু করে দেন তিনি। কিন্তু সেখানেও বেশিদিন মন বসাতে পারেননি রঙ্গনাথন।

চাকরি থেকে কিছু টাকা সঞ্চয় করে আবার নিজের শ্যাম্পু কোম্পানি শুরু করেন তিনি, নাম দেন ‘চিক ইন্ডিয়া’। নতুন এই শ্যাম্পু প্রস্তুতকারী সংস্থায় শুরু থেকেই অল্প দামে ভাল মানের শ্যাম্পু তৈরি করা শুরু করলেন তিনি। শ্যাম্পু তৈরি করে তা নিয়ে নিজে পৌঁছে যেতেন বিভিন্ন গ্রামে। সেখানে অল্প দামে গ্রামবাসীদের তা বিক্রি করতেন। খুব অল্প সময়েই গ্রামের মানুষদের কাছে বিখ্যাত হয়ে যান তিনি। আর তখনই নিজের কোম্পানির নাম পরিবর্তন করে নাম রাখেন কেভিন কেয়ার। শ্যাম্পুর পাশাপাশি নানা কসমেটিক্সও তৈরি শুরু করে দেন রঙ্গনাথন।

এরপর থেকে আর পিছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। বর্তমানে নামা এফএমসিজি প্রোডাক্টের পাশাপাশি পারফিউম, আচার, নাইল হার্বাল শ্যাম্পু, ইন্ডিকা হেয়ার কালারের মতো নানা প্রসাধনী সামগ্রি তৈরি করে কেভিন কেয়ার। বর্তমানে ১১০০ কোটি টাকার মালিক সিকে রঙ্গনাথন। তবুও নিজের পা মাটিতেই রেখেছেন তিনি। নিজের প্রচেষ্টায় সৎ থেকে নিজের জীবনটাই বদলে দিয়েছেন সিকে রঙ্গনাথন।

Post Bottom Ad