পমফ্রেট মাছ দিয়ে বানিয়ে ফেলুন তিনটি অসাধারণ রেসিপি - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Tuesday, November 3, 2020

পমফ্রেট মাছ দিয়ে বানিয়ে ফেলুন তিনটি অসাধারণ রেসিপি



কথায় আছে মাছে-ভাতে বাঙালি। তাই প্রতিদিন দুপুর বেলা খাবারের পাতে মাছ পড়বে না তা তো হয় না। কিন্তু রোজ রোজ মাছ খেতে খেতে যদি আর ভালো না লাগে, তবে পমফ্রেট মাছ দিয়ে ট্রাই করতে পারেন এই ৩টি অতি সুস্বাদু রেসিপি-

১) আলু বেগুন দিয়ে পমফ্রেট-»
উপকরণ:
লম্বা লম্বা করে আলু কেটে রাখা
বেগুন লম্বা করে কেটে রাখা
কালো জিরে, কাঁচা লঙ্কা
মাছ টুকরো করে নুন, হলুদ, লেবুর রস মাখিয়ে রাখা
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
জিরে গুঁড়ো
কুচি করে কাটা ধনেপাতা
সরষের তেল
নুন, মিষ্টি স্বাদ মত
পেঁয়াজ কুচি করে কাটা
টমেটো কুচি করে কাটা

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে নুন, হলুদ এবং লেবুর রস মাখানো পমফ্রেট মাছের টুকরোগুলো হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর তেলের মধ্যে আলু হালকা ভেজে তুলে রাখতে হবে। কড়াইতে আরো সর্ষের তেল দিয়ে কালো জিরে, কাঁচা লঙ্কা ফোঁড়ন দিয়ে তাতে পেঁয়াজ কুচি, টমেটো কুচি এবং সমস্ত গুঁড়ো মশলা, নুন, চিনি স্বাদমতো দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে বেশ খানিকটা উষ্ণ জল, মাছের টুকরো, আলু টুকরো এবং কেটে রাখা বেগুন দিয়ে দিতে হবে। বেশ কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। মাখোমাখো হলে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘আলু বেগুন দিয়ে পমফ্রেট মাছ’।

২) দই পমফ্রেট-»
উপকরণ:
পমফ্রেট টুকরো করে কেটে নুন, হলুদ, লেবুর রস মাখিয়ে রাখা
পোস্ত বাটা
সরষে বাটা
টক দই
নুন, মিষ্টি স্বাদমত
ধনে পাতা
সরষের তেল

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে প্রথমে নুন হলুদ এবং লেবুর রস মাখিয়ে রাখা পমফ্রেট মাছের টুকরোগুলো কে ভেজে তুলে রাখতে হবে। এরপরে সেই তেলের মধ্যে কাঁচা লঙ্কা ফোড়ন দিয়ে সরষে বাটা, পোস্ত বাটা, টক দই ও মিষ্টি স্বাদ মত লঙ্কা কুচি কুচি, ধনেপাতা ভালো করে দিয়ে কিছুক্ষণ ফুটতে দিতে হবে। তারপরে টুকরো করা মাছ গুলি দিয়ে দিতে হবে। ঢাকা দিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পরে ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘দই পমফ্রেট’।

৩) তাওয়া পমফ্রেট-»
উপকরণ:
গোটা পমফ্রেট মাছ ভালো করে ধুয়ে নুন, হলুদ এবং লেবুর রস মাখিয়ে রাখতে হবে।
পেঁয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
ধনেপাতা বাটা
লঙ্কা বাটা
সরষের তেল

প্রণালী: গোটা মাছের সঙ্গে সমস্ত উপকরণ ভাল করে মিশিয়ে নিতে হবে। তার আগে মাছের সারা গায়ে ছুরি দিয়ে চিরে দিতে হবে। যাতে মশলা ভেতরে ঢোকে। তারপরেই একটি তাওয়াতে হালকা সরষের তেল ব্রাশ করে গোটা মাছটা দিয়ে দিন। ঢাকা দিয়ে রাখুন। কিছুক্ষণ পরেই মাছটা উল্টে আবারো দিয়ে দিন। আবার ঢাকা দিয়ে রাখুন। কিছুক্ষণ পর একটু পোড়া পোড়া হয়ে গেলেই পেঁয়াজ, শসা, টমেটোর স্যালাড দিয়ে গরম গরম পরিবেশন করুন তাওয়া পমফ্রেট।

Post Bottom Ad