সুস্বাদু চিকেন মোমো বানানোর রেসিপি শিখে নিন - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Thursday, October 8, 2020

সুস্বাদু চিকেন মোমো বানানোর রেসিপি শিখে নিন



মোমো খেতে অল্পবিস্তর সকলেই ভালোবাসেন। মোমো খাওয়া শরীরের জন্য ভালো কারণ এর মূল স্টাফিং টা বাদ দিয়ে বাকি সমস্ত তাই সেদ্ধ করার পদ্ধতিতে হয়ে থাকে। তাই বাড়ির বাচ্চাদের জলখাবার হিসাবে খুব সহজেই বানিয়ে দিতে পারেন ‘চিকেন মোমো’।

উপকরণ:
চিকেন কিমা
পেঁয়াজ কুচি
আদা কুচি
রসুন কুচি
স্প্রিং অনিয়ন কুচি
গোলমরিচ গুঁড়ো
ময়দা
নুন মিষ্টি স্বাদ মত
সাদা তেল
লঙ্কা কুচি

প্রণালী: মোমো তিনটি স্টেপে তৈরি করতে হবে। প্রথমে সুপ তৈরি করতে প্রয়োজন হবে –
চিকেন কিমা সেদ্ধ করা জলের সঙ্গে সামান্য পেঁয়াজ, রসুন, আদা এবং স্প্রিং অনিয়ন কুচি, লঙ্কা কুচি, গোলমরিচ গুঁড়ো এবং কয়েক টুকরো চিকেন কিমা দিয়ে ভালো করে ফোটাতে হবে। কিছুক্ষণ পর ফুটিয়ে নেওয়ার সাথে সাথেই একেবারে রেডি মোমোর সুপ।

এরপর ময়দা, সাদা তেল এবং নুন দিয়ে ভালো করে ময়ান দিয়ে মেখে রাখতে হবে। ১০ মিনিটের মত ঢাকা দিয়ে রাখতে হবে। এবার একটি পাত্রের মধ্যে চিকেন কিমা, পেঁয়াজ কুচি, রসুন কুচি, স্প্রিং অনিয়ন কুচি, আদা, লঙ্কা কুচি, নুন, সামান্য চিনি, গোলমরিচ,দিয়ে ভাল করে মেখে নিতে হবে।

ময়দার লেচি কেটে ছোট ছোট গোল গোল করে বেলে নিতে হবে। এরপরে এর মধ্যে পুর দিয়ে মোমোর আকারে তৈরি করতে হবে। এরপরে একটি হাড়ির মধ্যে বেশ খানিকটা জল গরম করতে দিয়ে উপরে কাপড় বেঁধে তার ওপরে এটি রেখে দিতে পারেন প্রায় ৩০ থেকে ৪০ মিনিটের মত। তবে যদি বাড়িতে ফুটো ফুটো থালা থাকে তার মধ্যে অয়েল ব্রাশ করে এগুলি সাজিয়ে দিয়ে নিচে একটি পাত্রের মধ্যে জল গরম করতে দিন। আর অবশ্যই এগুলোর ওপরে একটা থালা চাপা দিয়ে দিন। ভাপেতেই তৈরি হয়ে যাবে চিকেন মোমো। কিছুক্ষণ পর ঢাকনা খুলে গরম গরম স্যুপের সঙ্গে পরিবেশন করুন ‘চিকেন মোমো’।

Post Bottom Ad