কোভিডযুদ্ধে সাফল্যের নিরিখে দক্ষিণবঙ্গের থেকে এগিয়ে উত্তরবঙ্গ - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Saturday, September 19, 2020

কোভিডযুদ্ধে সাফল্যের নিরিখে দক্ষিণবঙ্গের থেকে এগিয়ে উত্তরবঙ্গ



কোভিডের (Covid 19) বিরুদ্ধে লড়াই সাফল্যের নিরিখে দক্ষিণবঙ্গের থেকে অনেকটাই এগিয়ে উত্তরবঙ্গ। এক দিকে যেমন উত্তরে মোট রোগীর ভার অনেকটাই কম, তেমনই সুস্থতার হারেও উত্তরবঙ্গ এগিয়ে দক্ষিণের থেকে। সব থেকে চমকপ্রদ তথ্য দিচ্ছে মৃত্যুহার। উত্তরবঙ্গে মৃত্যুহার এক শতাংশের কম।

রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত সর্বশেষ রিপোর্ট অনুযায়ী উত্তরবঙ্গের আট জেলা মিলিয়ে এখনও পর্যন্ত মোট রোগীর সংখ্যা ৩৪ হাজার ৯৫৯। এর মধ্যে সুস্থ হয়ে গিয়েছেন ৩০ হাজার ৫১০ জন। অর্থাৎ, উত্তরবঙ্গে সুস্থতার হার এখন ৮৭.২৭ শতাংশে পৌঁছে গিয়েছে।

অন্য দিকে, দক্ষিণবঙ্গে এখনও পর্যন্ত মোট রোগী ১ লক্ষ ৮৩ হাজার ৮১৩। এর মধ্যে সুস্থ হয়ে গিয়েছেন সুস্থ ১ লক্ষ ৫৯ হাজার ৫১১ জন। অর্থাৎ, সুস্থতার হার ৮৬.৭৭ শতাংশ।

মৃত্যুহারের নিরিখে উত্তর আর দক্ষিণবঙ্গের মধ্যে তারতম্যটা আরও বেশি করে স্পষ্ট। উত্তরে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩১২ জনের। ফলে সেখানে মৃত্যুহার ০.৮৯ শতাংশ। অন্য দিকে, দক্ষিণবঙ্গে মৃত্যু হয়েছে ৩,৯৩০ জনের। অর্থাৎ, দক্ষিণে মৃত্যুহার ২.১৩ শতাংশ।

মালদা দিয়ে যাত্রা শুরু করলেও উত্তরবঙ্গে কোভিডের সব থেকে বেশি দাপট চলছে দার্জিলিং জেলায়। এই জেলায় এখন মোট রোগীর সংখ্যা ৬,৮১৪। এর পরে জলপাইগুড়ি (৫,১৫১)। তবে এই দুই জেলার অধিকাংশ কোভিড রোগীই শিলিগুড়ি শহরের।

অন্য দিকে সুস্থতার হার আর মৃত্যুহারের নিরিখে এই মুহূর্তে শুধু উত্তরবঙ্গই নয়, গোটা রাজ্যের কাছেই দৃষ্টান্ত স্থাপন করেছে মালদা।

তবে এখনই স্বস্তি পাওয়ার কোনো সময় আসেনি। বিশেষজ্ঞদের বক্তব্য, উত্তরবঙ্গে কোভিডের দাপট কলকাতা ও তার পড়শি জেলাগুলির অনেক পরে শুরু হয়েছে। ফলে আগামী দিনে উত্তরবঙ্গে কোভিড নিয়ন্ত্রণে আসার আগে একবার পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠতেই পারে বলে সতর্ক করছেন তাঁরা।

Post Bottom Ad