২১ এর শুরুতেই মহাকাশে আরও একটি অভিযানে নামছে ISRO, নতুন ইতিহাস তৈরি করবে ভারত - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Monday, September 7, 2020

২১ এর শুরুতেই মহাকাশে আরও একটি অভিযানে নামছে ISRO, নতুন ইতিহাস তৈরি করবে ভারত

 

ইসরো (Indian Space Research OrganisationISRO) লাগাতার মহাকাশে নতুন নতুন কীর্তিমান স্থাপন করছে। আর সেই ক্রমেই আরও একটি সফলতা হাসিল করতে ইসরো ২০২১ এর শুরুতে চন্দ্রযান-৩ (Chandrayaan-3) লঞ্চ করতে চলেছে ISRO। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং রবিবার এই কথা জানান। যদিও চন্দ্রযান-২ (Chandrayaan-2) এর বিপরীতে এটিতে ‘অরবিটর” থাকবে না, এটিতে শুধু একটি ল্যান্ডার আর রোভার থাকবে।

 

গত বছর সেপ্টেম্বর মাসে চন্দ্রযান-২ চাঁদের মাটিতে ‘হার্ড ল্যান্ডিং” এর পর ইসরো (Isro) এই বছরের শেষের দিকে অন্য একটি অভিযানের পরিকল্পনা নিয়েছে। যদিও, করোনা ভাইরাসের মহামারী আর লকডাউনে ইসরো-এর পরিকল্পনাকে প্রভাবিত করেছে আর চন্দ্রযান-৩ এর অভিযানে দেরি হয়েছে। প্রাপ্ত খবর অনুযায়ী, ২০২১ এর শুরুতেই ইসরো চন্দ্রযান-৩ এর লঞ্চ করতে পারে। চন্দ্রযান-৩, চন্দ্রযান-২ এর পুনঃ অভিযান হবে আর এই মিশনে চন্দ্রযান-২ এর মতই একটি ল্যান্ডার আর রোভার থাকবে।

 

চন্দ্রযান-২ কে গত বছর ২২ জুলাই লঞ্চ করা হয়েছিল। চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-২ কে ল্যান্ড করানোর পরিকল্পনা ছিল। কিন্তু ল্যান্ডার বিক্রম ৭ ডিসেম্বর হার্ড ল্যান্ডিং করায় প্রথম প্রয়াসেই ব্যর্থ হয় আর ইসরো সমেত গোটা ভারতের স্বপ্ন ভেঙে যায়। অভিযান অনুযায়ী পাঠানো অর্বিটর সঠিক ভাবেই কাজ করছে। চন্দ্রযান-১ কে ২০০৮ এ লঞ্চ করা হয়েছিল।

Post Bottom Ad