এমন এক চুক্তিতে স্বাক্ষর করল ভারত আর জাপান, যেটা চরম চিন্তায় ফেলে দেবে চীনকে - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Friday, September 11, 2020

এমন এক চুক্তিতে স্বাক্ষর করল ভারত আর জাপান, যেটা চরম চিন্তায় ফেলে দেবে চীনকে


পূর্ব লাদাখে (East Ladakh) চীনের (China) সাথে চলা উত্তেজনার মধ্যে ভারত (India) এবার জাপানের (Japan) সাথে মিলে ভারত মহাসাগরে (Indian Ocean) চীনকে ঘেরাবন্দি করা শুরু করে দিয়েছে। চীনকে শিক্ষা দিতে অনেক বছর ধরে চলা কথাবার্তার পর এবার ভারত আর জাপান দুই দেশের সেনার মধ্যে সরবরাহ এবং পরিষেবার জন্য আদান-প্রদান করার এক ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করেছে।


প্রতিরক্ষা মন্ত্রালয় অনুযায়ী, প্রতিরক্ষা সচিব অজয় কুমার আর জাপানি রাজদূত সুজুকি সতোশি বুধবার এই চুক্তিতে স্বাক্ষর করেছে। দু’দেশের মধ্যে এই চুক্তিতে দু’দেশের সশস্ত্র বাহিনী কর্তৃক ঘনিষ্ঠ সহযোগিতা, তথ্যের আদান-প্রদান এবং একে অপরের সামরিক সুযোগ-সুবিধার কথা বলা হয়েছে। এই চুক্তি দ্বিপাক্ষিক সেনা প্রশিক্ষণ কার্যক্রমের পাশাপাশি পরিষেবা ও সরবরাহের বিনিময়ের জন্য ভারত এবং জাপানের সশস্ত্র বাহিনীর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার কাঠামোকে সক্ষম করে।


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের মধ্যে এই বিষয়ে বৃহস্পতিবার টেলিফোনে কথা হয়েছে। দুই দেশের নেতাঁরা দুই দেশের সেনার মধ্যে হওয়ার সরবরাহ এবং পরিষেবার বিনিময় চুক্তিকে স্বাগত জানিয়েছেন। বিদেশ মন্ত্রালয় দ্বারা জারি একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, দুই নেতা একমত হয়েছেন যে এই চুক্তি দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা আরও বাড়িয়ে তুলবে এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও সুরক্ষা বজায় রাখতে সহায়তা করবে।


এই চুক্তি এমন সময়ে হয়েছে যখন সীমান্তে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা চরমে আছে। জাপানি বিদেশ মন্ত্রালয় দ্বারা জারি একটি বয়ানে বলা হয়েছে যে, এই চুক্তি দুই দেশের সেনার মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতাকে এগিয়ে নিয়ে যাবে। সেখানে বলা হয়েছে যে, আশা করা যায় যে এই চুক্তিটি জাপানের স্ব-প্রতিরক্ষা বাহিনী এবং ভারতীয় সশস্ত্র বাহিনীর মধ্যে সরবরাহ ও পরিষেবার তাত্পর্যপূর্ণ বিনিময় সহজতর করবে।

Post Bottom Ad