FAU-G এর পোস্টার নকল! PUBG এর ভারতীয় বিকল্প নিয়ে তুমুল তর্ক নেটদুনিয়ায় - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Monday, September 7, 2020

FAU-G এর পোস্টার নকল! PUBG এর ভারতীয় বিকল্প নিয়ে তুমুল তর্ক নেটদুনিয়ায়



কয়েকদিন আগেই ভারত (india) চীনের (china) PUBG mobile সহ ১১৮টি অ্যাপকে ব্যান করবার সিদ্ধান্ত নিয়েছিল। জনপ্রিয় পাবজি গেমের বাজার ধরতে তড়িঘড়ি ঘোষনা হয়েছিল FAU-G গেমের। যার পৃষ্ঠপোষক স্বয়ং অক্ষয় কুমার (aksay kumar)৷ কিন্তু এই গেম কতখানি পাবজির বিকল্প হতে পারবে তা নিয়ে প্রশ্ন তুলে দেন অনেকেই।

অক্ষয় কুমার নিজের অফিশিয়াল টুইটার হ্যান্ডেলে  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ট্যাগ করে এই গেমের ঘোষনা করেন। একই সাথে এই পোস্টে তিনি এই গেমটির একটি পোস্টারও লঞ্চ করেন। এর পরেই শুরু হয় বিতর্ক।  FAU-G যে পোস্টারটি তৈরি করেছে তা আসলে একটি জনপ্রিয় মার্কিন ব্যান্ড কলিশন অফ ইনোসেন্স এর টুডে উই রাইজ  গানের পোস্টার। যা নিয়ে ব্যাঙ্গ শুরু করে নেটপাড়ার এক অংশ। কেউ কেউ আক্ষেপ করে বলেছে অন্তত পোস্টারটায় তো কিছু নিজস্বতা থাকলে ভালো লাগত। কেউ আবার মজার ছলে বলেছেন পুরো গেমটাই যখন নকল তখন আর আসল পোস্টার তৈরি করে লাভ কি।

যদিও এই  সমালোচনার বিরুদ্ধে খড়গহস্ত এক অংশের নেটিজেন। তাদের বক্তব্য,  পোস্টারটি নকল নয়, শাটারস্টকের এই পোস্টার ক্রয়যোগ্য। তাই এই পোস্টার কিনে তার ব্যাবহার করা বেআইনি নয়। 

প্রসঙ্গত, প্রথম দফায় ৫৯ টি অ্যাপ ব্যান করার পর দ্বিতীয় দফায় চীনের ১১৮ টি অ্যাপ ব্যান করেছে চীন সরকার। এই দুই তালিকায় Tiktok, pubg এর মত বহুল প্রচলিত অ্যাপ গুলি রয়েছে। যার জেরে চীনের অর্থনীতিতে বড়সড় ধাক্কা দিতে পেরেছে মোদি সরকার। আর এই অর্থনৈতিক ধাক্কায় দিশেহারা চীনের মুখেই এখন রবীন্দ্রনাথ।

চীনের বাম নেতাদের বক্তব্য,  রবীন্দ্রনাথের কবিতা চীনে বেশ জনপ্রিয়, তারা তো কখনো মনে করেন না রবীন্দ্রনাথের কবিতা চীনা সংস্কৃতির পক্ষে ক্ষতিকর৷ তাহলে ভারত PUBG কে কেন ভয় পাচ্ছে। তারা আরো যোগ করেন, চীনে ভারতের যোগও বেশ জনপ্রিয়, তাতে তারা নিরাপত্তাহীনতায় ভুগছেন না।

Post Bottom Ad