নতুন ফোর্স বানালেন যোগী, ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার আর তল্লাশি চালানোর বিশেষ অনুমতি থাকবে এদের হাতে - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Monday, September 14, 2020

নতুন ফোর্স বানালেন যোগী, ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার আর তল্লাশি চালানোর বিশেষ অনুমতি থাকবে এদের হাতে


উত্তর প্রদেশের (Uttar Pradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) একটি নতুন সিকিউরিটি ফোর্স (Special Security Force – SSF) গঠন করলেন। যোগী সরকার এই নিয়ে একটি অর্ডিন্যান্স করেছে। SSF উত্তর প্রদেশে বিনা ওয়ারেন্টে গ্রেফতার আর তল্লাশি চালাতে পারবে। সরকারের নিরদেশ ছাড়া SSF এর আধিকারিক আর কর্মচারীদের বিরুদ্ধে আদালত কোনও মামলা নেবে না।

গোটা রাজ্যে গুরুত্বপূর্ণ সরকারি বিল্ডিং, দফতর, শিল্প প্রতিষ্ঠানের সুরক্ষা SSF এর হাতে থাকবে। SSF কে বেসরকারি ভাবেও নিযুক্ত করা যেতে পারে। SSF এর প্রধান এডিজি স্তরের আধিকারিক থাকবেন। আর এই হেড কোয়ার্টার উত্তর প্রদেশের রাজধানী লখনউতে হবে।

জানিয়ে দিই, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ২৬ জুন উত্তর প্রদেশ স্পেশ্যাল সিকিউরিটি ফোর্স গঠনের মঞ্জুরি দিয়েছিলেন। ক্যাবিনেটের সার্কুলেশনের মাধ্যমে SSF এর গঠনের মঞ্জুরির পর এবার স্বরাষ্ট্র বিভাগ এরজন্য অর্ডিন্যান্স জারি করেছে। প্রথমে SSF এর পাঁচটি ব্যাটেলিয়ন গঠিত হবে।

উত্তর প্রদেশ SSF কে স্পেশ্যাল পাওয়ার দেওয়া হয়েছে। SSF এর হাতে দেওয়া ক্ষমতা অনুযায়ী, SSF এর কোনও সদস্য যদি এটা মনে করেন যে, সার্চ ওয়ারেন্ট জারি করতে করতে অপরাধী পালাতে পারে অথবা প্রমাণ লোপাট করে দিতে পারে, তাহলে SSF সেই অপরাধীকে সেই মুহূর্তেই গ্রেফতার করতে পারবে।

শুধু তাই নয়, তৎকাল অপরাধীর সম্পত্তি আর বাড়ির তল্লাশিও নিতে পারবে। SSF এর জওয়ান এরকম তখনই করতে পারবে, যখন সে সম্পূর্ণ ভাবে বিশ্বাসী হবে যে এই অপরাধীর বিরুদ্ধে অ্যাকশন নেওয়া যেতে পারে।

Post Bottom Ad