সেনার জন্য নতুন রক্ষা কবচ বানাল ভারত - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Monday, September 14, 2020

সেনার জন্য নতুন রক্ষা কবচ বানাল ভারত


লাদাখে (Ladakh) চীনের সাথে সীমান্ত নিয়ে জারি উত্তেজনার মধ্যে ভারতীয় সেনার (India Army) জন্য বিশেষ কবচ প্রস্তুত করা হয়েছে। এই কবচ পরলেই শত্রুদের গুলি নস্যি মনে হবে। এই রক্ষা কবচটিকে ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার (BARC) তৈরি করেছে। আর এই কবচের নাম দেওয়া হয়েছে ‘ভাবা কবচ” (Bhabha Kavach)।

ভাবা কবচের উৎপাদন হায়দ্রাবাদের মিশ্র ধাতু নিগম লিমিটেডে (মিধানি) করা হচ্ছে। জানা গিয়েছে যে, এই বুলেট প্রুফ জ্যাকেট আন্তর্জাতিক গুণমান বজায় রেখে করা হয়েছে। এই বুলেট প্রুফ জ্যাকেটকে এতটাই শক্তিশালী করা হয়েছে যে, AK 47 এর গুলিও এই জ্যাকেট ভেদ করতে পারবে না। পরীক্ষা করার জন্য কয়েকটি জ্যাকেট প্যারা মিলিটারি ফোর্সকে দেওয়া হয়েছে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, মিধানির চেয়ারম্যান আর ম্যানেজিং ডায়রেক্টর সঞ্জয় কুমার ঝাঁ বলেছেন যে, ‘এই বুলেট প্রুফ জ্যাকেটকে প্রচুর সংখ্যক বানানোর জন্য টেকনোলজির জন্য আমাদের নজর গোটা বিশ্বে প্রস্তুত হওয়া সামরিক সামগ্রীর উপরেও আছে। আমরা প্রচুর পরিমাণে এই জ্যাকেট বানানোর জন্য উন্নত টেকনোলজি ব্যবহার করছি।” মিধানিতে তৈরি হওয়া এই বুলেট প্রুফ জ্যাকেটটিকে স্বরাষ্ট্র মন্ত্রালয় ছাড়পত্র দিয়েছে। এর সাথে সাথে মিধানি একটি আর্মার্ড গাড়িও তৈরি করছে। ওই গাড়ি এতটাই শক্তিশালী হবে যে, সেটির টায়ারে গুলি লাগার পর ১০০ কিমি চলতে পারবে।

জানিয়ে দিই, লাদাখের প্যাংগং লেকের দক্ষিণ এলাকায় ভারত আর চীনের সেনার মধ্যে চলা বিবাদ দিনদিন বেরেই চলেছে। সাত সেপ্টেম্বর ওই এলাকায় হওয়া লড়াইয়ের পর আপাতত সীমান্তে শান্তি বজায় আছে। তবে এই শান্তি ঠিক কতদিন বজায় থাকবে, সেতা বলা খুবই মুশকিল। ভারতীয় সেনাও এখন আক্রমণাত্বক মনোভাব আপন করে একের পর এক গুরুত্বপূর্ণ এলাকা দখল করে চলেছে। আর চীন এই কাজে রেগে লাল হয়ে আছে।

Post Bottom Ad