দিল্লিতে দিনের আলোয় এনকাউন্টার! পুলিশের জালে দুই কুখ্যাত খালসা জঙ্গি - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Monday, September 7, 2020

দিল্লিতে দিনের আলোয় এনকাউন্টার! পুলিশের জালে দুই কুখ্যাত খালসা জঙ্গি



বাব্বর খালসা ইন্টারন্যাশানালের সঙ্গে জড়িত দুই কুখ্যাত জঙ্গিকে গ্রেফতার করল দিল্লিপুলিশ। সোমবার সকালে সূত্র মারফত খবর পেয়ে দিল্লি পুলিশর একটি দল ভূপেন্দ্র তথা দিলবর সিং ও কুলওয়াত সিংয়ের ঘাঁটিতে হানা দেয়।ঘটনাস্থলেই কয়েকপ্রস্থ গুলিবিনিয়মেয়র পরে আত্মসমর্পণ করতে বাধ্য হয় এই দুই জঙ্গি। পঞ্জাবের অপরাধীদের শীর্ষতালিকায় রয়েছে লুধিয়ানা নিবাসী এই দুই জঙ্গি দিলবর ও কুলওয়াতের নাম।

 

ভারত ও ব্রিটেন দুইই দেশি বাব্বর খালসাকে জঙ্গি গোষ্ঠী বলে ঘো।ণা করেছে। কারণ বাব্ব খালসা এমন একটি গোষ্ঠী যারা স্বতন্ত্র শিখ প্রদেশ গড়তে চায়। ১৯৭৮ সালে গড়ে ওঠে খালসা ইন্টারন্যাশনাল। ১৯৯০সালের হত্যাকাণ্ডের দরুণ এই সংস্থার প্রতিপত্তি কমতে থাকে। ইতিমধ্যেই ভারত-জার্মানি, কানাডা, এবং ব্রিটেন এই সংস্থাকে নিষিদ্ধল বলে ঘোষণা করে।

 

উল্লেখ, গত ২২ অগাস্ট রাতেও অগ্নিগর্ভ হয়ে ওঠে রাজধানী দিল্লির পরিস্থিতি। সূত্র মারফত খবর পেয়ে রিজ রোড এলাকা থেকে আইসিস জঙ্গি আবু ইউসুফ খানকে পাকড়াও করে দিল্লি পুলিশের বিশেষ দল। তার কাছে প্রচুর পরিমাণে আইইডি বিস্ফোরক মজুত ছিল। জানা গিয়েছিল, রামমন্দিরে হামলার ছকও সাজিয়েছিল সে।

 

করোনা আবহে বারবার নিরাপত্তা সংকট তৈরি হয়েছে রাজধানী দিল্লির। লকডাউনের জেরে যখন গোটা দেশ থমথম করছে, সেই সুযোগকেই কাজে লাগিয়ে দিল্লিতে হামলা চালানোর ছক চালানো হয়েছে বারবার। এপ্রিল মাসেই ইন্টালিজেন্স ব্যুরো জানিয়েছিল হামলার ছক কষছে দুই যুবক। এর পর থেকেই একের পর এক সন্ত্রাসীকে চিহ্নিত করতে শুরু করে দিল্লি পুলিশ। পুলিশি তৎপরতাতেই এড়ানো গিয়েছে বড়সড় দুর্ঘটনা।

 

Post Bottom Ad