লকডাউনে টিকিট বুকিংয়ের টাকা ফেরত দিতে হবে বিমান সংস্থাগুলিকে, জানাল সুপ্রিম কোর্ট - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Monday, September 7, 2020

লকডাউনে টিকিট বুকিংয়ের টাকা ফেরত দিতে হবে বিমান সংস্থাগুলিকে, জানাল সুপ্রিম কোর্ট

 

গোটা বিশ্বের মতো দেশে করোনা পরিস্থিতি তৈরি হওয়ার সঙ্গে সঙ্গে দেশজুড়ে লকডাউন প্রক্রিয়া শুরু হয়। ফলে বন্ধ হয়ে যায় অন্তর্দেশীয় ও আন্তর্জাতিক বিমান পরিষেবা। কিন্তু সেই সময় যেসব যাত্রীরা বিমানের টিকিট বুক করেছিল, সেইসব টিকিটের টাকা বিমান সংস্থাগুলিকে যাত্রীদের ফেরত দিতে হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

 

কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে যে, গত ২৫ মার্চ থেকে ৩ মে পর্যন্ত বিভিন্ন বিমানসংস্থায় যেসব টিকিট বুক করা হয়েছে, তার টাকা ফেরত দিতে হবে। আর যদি বিমানসংস্থাগুলি টাকা ফেরত দিতে না পারে, তাহলে আগামী বছর ৩১ মার্চ পর্যন্ত সেই টিকিটের টাকা যাত্রীর নামে জমা রাখতে হবে। অর্থাৎ ওই টাকায় যাত্রীরা যাত্রা করতে পারবে। এমনকি যাত্রীদের নামে জমা রাখা টাকা সে চাইলে তার আত্মীয়-পরিজনদের নামে ট্রানস্ফার করতে পারে এবং সেই আত্মীয়-পরিজন সেই টাকা দিয়ে টিকিট নিয়ে বিমান পরিষেবা ভোগ করতে পারবে।

 

ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন বা ডিজিসিএ একটি অ্যাভিডেভিট দিয়ে শীর্ষ আদালতে বলেছে, টাকা ফেরতের প্রক্রিয়া শুরু করতে হবে বিমানসংস্থাগুলিকে। কারণ, লকডাউনের মধ্যে বুকিং নিতে বারণ করা হয়েছিল বিমান সংস্থাগুলিকে। কিন্তু অনেক বিমানসংস্থাই সেই বারণকে অমান্য করে টিকিট বুকিং নিয়েছে। তাই টিকিট বুকিংয়ের টাকা বিমান সংস্থাগুলিকেই ফেরত দিতে হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত। কেন্দ্রীয় তরফে এই বার্তা নিঃসন্দেহে যাত্রীদের অনেকটাই স্বস্তি দিয়েছে বলে মনে করছে বিভিন্ন মহল।

Post Bottom Ad