দেশের গর্ব! ইতিহাসে প্রথমবার ভারতীয় যু’দ্ধজাহাজে মোতায়েন হবেন দুজন মহিলা অফিসার - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Wednesday, September 23, 2020

দেশের গর্ব! ইতিহাসে প্রথমবার ভারতীয় যু’দ্ধজাহাজে মোতায়েন হবেন দুজন মহিলা অফিসার



দেবীপক্ষের সূচনা এলো সুখবর। ভারতীয় নৌবাহিনীর যু”দ্ধজাহাজে এই প্রথম দীর্ঘ সময়ের জন্য পোস্টিং দেওয়া হল দুই মহিলা অফিসারকে।ভারতের ইতিহাসে এই প্রথমবার ভারতীয় নৌবাহিনীতে দুইজন মহিলা যোগদান করলেন।

এই দুই মহিলা অফিসার হলেন, সাব-লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগী এবং সাব-লেফটেন্যান্ট রীতি সিং। নেভি ওয়ারশিপের ক্রিউ হিসেবে যোগদান করবেন তারা।এটি ভারতের নৌবাহিনীর ইতিহাসে এক যুগান্তকারী পরিবর্তন।

উল্লেখ্য ভারতীয় নৌবাহিনীতে বেশ কয়েকটি পদে মহিলারা কর্মরত থাকলেও এতদিন যু’দ্ধ’জা’হাজে তাঁদের খুব বেশি সময়ের জন্য পোস্টিং দেওয়া হত না। বিভিন্ন কারণে মহিলাদের যু’দ্ধ’জাহাজে বেশি সময়ের জন্য পোস্টিং দেওয়া হত না। ক্রু কোয়ার্টারে গোপনীয়তার অভাব এবং বিশেষ ভাবে পুরুষদের জন্য টয়লেট তার মধ্যে একটি অন্যতম কারণ।

দীর্ঘদিন যাবত একটি মহিলা জাহাজে থাকা ছিলো প্রায় অসম্ভব। তবে জানা যাচ্ছে এই ব্যবস্থা এবার পাল্টাতে চলেছে। খুব শীঘ্রই সে’না”বাহিনীতে যোগ দিতে চলেছে ২৪ টি এম এইচ-৬০ আর সামরিক হেলিকপ্টার। এই হেলিকপ্টারে পাইলট হিসেবে থাকবেন এই দুই মহিলা অফিসার।

যু”দ্ধজাহাজের ডেক থেকে উড়ে তাঁরাই হবেন ভারতের নৌ-সে’নার প্রথম দুই মহিলা আকাশযান চালক। সোমবার কচিতে আই এনএস গরুড় যু’দ্ধ’জা’হাজে একটি অনুষ্ঠানের মাধ্যমে রীতি এবং কুমুদিনীর নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন হয়।

অবশেষে কুমুদিনী ও রীতিকে অভিনন্দন জানিয়ে অনুষ্ঠানে রিয়ার অ্যাডমিরাল অ্যান্টনি জর্জ বলেন, ‘‘এটা ঐতিহাসিক মুহূর্ত। এই প্রথম মহিলাদের হেলিকপ্টার অপারেশনের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে যার মাধ্যেমে যুদ্ধজাহাজে মহিলা অফিসারদের মোতায়েনের সূচনা হল।’’

Post Bottom Ad