রাম মন্দিরের ভূমি পূজনের জন্য প্রস্তুত দেশ, জেনে নিন মন্দির নির্মাণের খরচ - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Wednesday, August 5, 2020

রাম মন্দিরের ভূমি পূজনের জন্য প্রস্তুত দেশ, জেনে নিন মন্দির নির্মাণের খরচ


আর মাত্র কিছুক্ষণের মধ্যেই আসবে সেই মাহেন্দ্রক্ষণ। রাম মন্দিরের (Ram temple) ভূমি পূজন আর কিছুসময়ের মধ্যেই শুরু হবে। অপেক্ষা আর মাত্র কিছুক্ষণের। অন্তিম লগ্নের প্রস্তুতি চলছে অযোধ্যায়। দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটতে চলেছে এই ৫ ই আগস্টের দিনটিতে।

৫০০ বছর পর স্বপ্ন সত্যি হতে চলেছে
কিছু সময়ের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উড়ে যাবেন সেখানে। সেইসঙ্গে ভূমি পূজনের মঞ্চে থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী এবং রাজ্যপাল ছাড়াও আরও দুজন। প্রায় ৫০০ বছর পর স্বপ্ন সত্যি হতে চলেছে গোটা ভারতবাসীর। আজ অকাল দীপাবলির আলোয় সাজবে গোটা দেশ।

 

ভূমি পূজায় ৪০ কেজি রূপোর ইট ব্যবহার করা হবে
তবে ভূমি পূজনের প্রাক্কালে আসুন জেনে নেওয়া নেওয়া যাক, কেমন ভাবে তৈরি হতে চলেছে এই রাম মন্দির। এই মন্দিরের ভূমি পূজায় ৪০ কেজি রূপোর ইট স্থাপনের মধ্যে দিয়ে মন্দির নির্মানের প্রথম পদক্ষেপ নেওয়া হবে।

 

মন্দির নির্মানের বাজেট
একটা আনুমানিক হিসাবে ধরা হয়েছে কমপক্ষে ৩০০ কোটি টাকা খরচ হবে এই মন্দির নির্মাণে। তবে উন্নয়নমূলক কাজের ক্ষেত্রে এই বাজেট ১০০০ কোটি টাকার কাছাকাছিও যেতে পারে।

 

নেওয়া হবে আর্থিক সাহায্যও
মন্দির নির্মানের জন্য সাহায্য নেওয়া হবে সমগ্র দেশজুড়েই। সেই কারণে চলতি বছরের ২৫শে নভেম্বর থেকে ২৫শে ডিসেম্বরের মধ্যে দেশের প্রায় ১০ কোটি পরিবারের কাছ থেকে সাহায্য নেওয়া হবে।

 

মন্দিরের উচ্চতা
রাম মন্দিরের উচ্চতা করা হবে  ১৬১ ফুট। মন্দিরের ভেতরে রাম, সীতা, লক্ষ্মণ, হনুমান ও গণেশের মূর্তি থাকবে। সেইসঙ্গে জানা গিয়েছে এই মন্দিরে পাঁচটি ছোট চূড়াও থাকবে।

 

সময় লাগবে ৩ থেকে সাড়ে ৩ বছর
সম্পূর্ণ মন্দিরটি তৈরি হতে প্রায় ৩ থেকে সাড়ে ৩ বছর সময় লাগতে পারে বলে জানানো হয়েছে। সেইসঙ্গে ইঞ্জিনিয়ার, ডিজাইন আর্কিটেক্ট ও ট্রাস্টের তরফ থেকে মন্দির নির্মানের ইতিবাচক সংকেত পেয়ে গেলেই শুরু করা হবে রাম মন্দির নির্মানের কাজ।

Post Bottom Ad