ফের নতুন সংঘাতের ইঙ্গিত! ভেনেজুয়েলাগামী ইরানের জাহাজ বাজেয়াপ্ত করল আমেরিকা - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Friday, August 14, 2020

ফের নতুন সংঘাতের ইঙ্গিত! ভেনেজুয়েলাগামী ইরানের জাহাজ বাজেয়াপ্ত করল আমেরিকা

 

করোনার তাণ্ডবের মধ্যেই ইরানের সঙ্গে ফের সংঘাতের পথে হাঁটল আমেরিকা। নিষেধাজ্ঞা অমান্য করে জ্বালানি পাঠানোর জেরে ইরানের চারটি জাহাজ বাজেয়াপ্ত করল ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। এই ঘটনার কথা প্রকাশ্যে আসার পরেই নতুন সংঘাতের সূত্রপাত হল বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ভেনেজুয়েলা (Venezuela) ও ইরানের সঙ্গে আমেরিকার দীর্ঘদিনের বিবাদ। কয়েকমাস আগে ইরান চারটি গ্যাসোলিন (gasoline) ভরতি জাহাজ ভেনেজুয়েলা পাঠানোর চেষ্টা করছে বলে খবর পায় ওয়াশিংটন। এরপরই ইরানের উপর চাপ বাড়াতে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার চেষ্টা শুরু হয়। গত মাসে ওই চারটি জাহাজ বাজেয়াপ্ত করার জন্য মামলা দায়ের করেন মার্কিন সরকারের আইনজীবীরা। মূল উদ্দেশ্য ছিল, ইরান (Iran) -এর তেলজাত পণ্য বিক্রি বন্ধ করে তাদের অর্থনীতিতে আঘাত হানা। পাশাপাশি আরেক শত্রু ভেনেজুয়েলাকে শিক্ষা দেওয়া।

 

বৃহস্পতিবার ট্রাম্প প্রশাসনের আধিকারিকদের সূত্রে জানা যায়, ভেনেজুয়েলা যাওয়ার পথে ইরানের চারটি জাহাজ বাজেয়াপ্ত করা হয়েছে। মার্কিন সেনার সাহায্য না নিয়েই লুনা, পান্ডি, বারিং ও বেলা নামে ওই চারটি জাহাজকে সমুদ্রপথেই বাজেয়াপ্ত করা হয়েছে। বর্তমানে সেগুলিকে হিউস্টন বন্দরে নিয়ে আসা হচ্ছে।

Post Bottom Ad