হাসপাতালে কেমন আছে করোনা রোগী, পরিবারের কাছে খবর পৌঁছে দিতে বাংলায় চালু - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Saturday, August 8, 2020

হাসপাতালে কেমন আছে করোনা রোগী, পরিবারের কাছে খবর পৌঁছে দিতে বাংলায় চালু

পশ্চিমবঙ্গ সরকার এক নতুন উদ্যোগ নিয়েছে করোনা রোগীদের জন্য, অনেক সময় হয় পরিবারের খোজে থাকে না করোনা হাসপাতাল গুলো, কোথায় তাদের রোগীদের ভর্তি করায়, সেটার জন্যি এবার রাজ্য সরকার এক নতুন উদ্যোগ নিয়ে এসেছে তার নাম হল কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম, যাকে সংক্ষিপ্তভাবে বলে সিপিএম এস। এই মাধ্যেম পরিবারের মানুষেরা পালস, রক্তচাপ, অক্সিজেন স্যাচুরেশন থেকে শুরু করে সব ধরনের খোজ খবর পাবে।

 

এই নিয়ে আজ রাজ্যের মুখ্য সচীব রাজীব সিনহা জানিয়েছেন, আসলে এই পরিষেবা চালু ছিল শুধুমাত্র সরকারী আধিকারিকদের মধ্যে, তাও বেশী সংখ্যক নয়। কিন্তু এবার সেটাই বেশী সংখ্যকের মধ্যে চালু করা হবে। এর জন্য আগে যেমন পাসওয়ার্ডের দরকার ছিল, কিন্তু এখন সেটাও হয়ত দরকার পরবে না। এই সুবিধা যেনো এখন সবাই পায় সেটার ব্যবস্থা করা হবে বলেই জানিয়েছেন তিনি।

 

আসলে এই যে সিপি এম এস, এই পদ্ধতিতে সরকারী ও বেসরকারী হাসপাতালে থাকা রোগীদের সম্পর্কে সহজেই জানা যাবে। ইতিমধ্যে ৪০০০ জন রোগী সম্পর্কে সমস্ত তথ্য জানা গেছে। বিশেষকরে রোগীর সমস্তটা রোগীর শারীরিক দিক থেকে সবটাই। অক্সিজেন স্যাচুরেশন, রক্তচাপ সবটাই জানা যায় এই পদ্ধতির মাধ্যমে। এই পরিষেবা সর্বদা চালু রাখতে ৯৬ জনের মতো চিকিৎসক দিন রাত খেটে যাচ্ছে, মোট কতাহ বিভিন্ন তথ্য সংগ্রহ করে তারা এই সব কাজ করে যাচ্ছে ও আপডেট দিয়ে যাচ্ছে।

Post Bottom Ad