বাংলার ৭০% করোনা রোগী হাসপাতালে দেরিতে ভর্তির জন্য মৃত্যু হয়, দাবি মুখ্য সচিবের - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Saturday, August 8, 2020

বাংলার ৭০% করোনা রোগী হাসপাতালে দেরিতে ভর্তির জন্য মৃত্যু হয়, দাবি মুখ্য সচিবের


রাজ্যের মুখ্য সচিব রাজীব সিনহা স্পষ্ট জানিয়ে দিল, বাংলার করোনা রোগীর মৃত্যুর কারণ, মোট মৃত্যুর সিংহ ভাগ ৭০% মানুষ মারা গেছে দেরিতে হাসপাতালে ভর্তি করার জন্য। রাজ্যের মানুষের মৃত্যু নিয়ে প্রতিনিয়ত গবেষণা চলছে, আর সেখানেই এই তথ্য উঠে এসেছে। রাজ্যে এখন দেখা যাচ্ছে, রোগী ভর্তি নিয়ে অনেক গন্ডোগোল হচ্ছে। রোগী ঠিকমতো ভর্তি করছে না বেসরকারী সরকারী হাসপাতাল গুলো, এমন সব অভিযোগ আসছে।তারা অজুহাত দিচ্ছে হাসপাতালে শয্যার অভাব থাকায় এই পরিস্থিতি হয়েছে।

 

কিন্তু মুখ্য সচীব জানিয়েছে, এটা একেবারে মিথ্যে একটা কথা। কারণ রাজ্যের হাসপাতাল গুলোতে ৬০% এর মতো শয্যা ফাকা পরে রয়েছে। কোনোভাবেই এটা মেনে নেওয়া হবে না। কারণ রাজ্যের হাসপাতাল গুলোতে মোট ৮৩ টি করোনা হাসপাতালে ১১,৫৬০ টি বেড রয়েছে, এদিকে সেফ হোমে রয়েছে ২৩,৫০০ টির মতো বেড। সেই হিসেবে এখন দেখা যাচ্ছে হাসপাতাল গুলো ফাকাই আছে, ৬০% এর মতো একেবারে ফাকা। কিন্তু তাও হাসপাতাল গুলো নাকি অজুহাত দিচ্ছে পর্যাপ্ত বেড নেই।

 

মুখ্য সচীব এটাও জানিয়েছেন, আমাদের এখন কোনোভাবেই অতিমারীর পরিস্থিতি নিশ্চিত করা সম্ভব নয়। আমরা এই সময়ে এখন যেটা নিশ্চিত করতে পারি, সেটা হল উন্নত্মানেই চিকিৎসক, চিকিৎসা পদ্ধতি।এখানে মৃত্যুর সংঙ্খ্যা হিসেবের আগে যেটা খোজ করতে হবে সেটা হল ১০০ জন কোভিড রোগী যে আছে, তার মধ্যে ২ জন মারা গিয়েছেন। কিন্তু সেই হিসেবে আবার দেখা গেলে, তার মধ্যে সিঙ্ঘভাগ মানুষ, যারা করোনার আগেই জটিল কোনো সমস্যায় ভুগছিলেন।

Post Bottom Ad