গালওয়ানের পর এবার পামির মালভূমিকেও নিজেদের বলে দাবি চিনের, নতুন সংঘাতের আশঙ্কা - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Saturday, August 8, 2020

গালওয়ানের পর এবার পামির মালভূমিকেও নিজেদের বলে দাবি চিনের, নতুন সংঘাতের আশঙ্কা


এবার আর এক জায়গাকে চিন তাদের নিজেদের জমি বলে দাবি করছে, ভারত, ভূটান এর পরে, চিনের লক্ষ্য পৃথিবীর ছাদ পামীর মালভূমির ওপরে। চিনের এক ইতিহাস বিদ ইয়ো লুয়াও লু জানিয়েছেন, পামীর মালভূমি, নাকি চিনের অংশ। এর পরের থেকেই চিনের সব সংবাদ মাধ্যমেই দেখানো হচ্ছে তাজাকিস্তানের পামির মালভূমি চিনের অংশ। এখন এই দাবি করার পরের থেকেই তাজাকিস্তান ভয়ে থরহরি কম্প। এবার চিনের সেই ইতিহাস বিদ দাবি করেছে চিনের পুর্বের মানচিত্র দেখা গেলে, দেখা যাবে সেই পামির মালভূমির পুরোটাই চিনের দখলে ছিল।

 

এবার এখানেই হল প্রশ্ন, আক্রণ ১৯১১ সালের চিনের নিতীতে বলা হয়েছে, হারানো জমি ফেরানো হবে। তাই চিন এখন সত্যি মিথ্যার কোনো বালাই না দিয়েই আশেপাশের সব জমি নিজেদের বলেই দাবি করে চলেছে। গত ১২৮ বছর থেকে চিনের অধিকারের মধ্যে নেই সেই পামির মালভূমি। কিন্তু এবার সেটাকেই তারা ফিরে পেতে চাইছে।

 

তাজাকিস্তান এমনিতেই গৃহযুদ্ধের জ্বালায় মগ্ন তারা, তার ওপরে এমন ধরনের দাবী যা তাদের মাথায় আরও চিন্তার সৃষ্টি করল। ১৯৯১ সাল এই দেশ স্বাধীন হয়েছিল। তারপর থেকেই তারা গৃহযুদ্ধে মত্ত। গত ২০১০ সালে চিনের সাথেই তাজাকিস্তানেরে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল সেখানে তাজাকিস্তানের ১১৫৮ বর্গ কিমি জমি চিনকে দিয়ে দিতে হয়েছিল। চিনের এই যে বাড়াবাড়ন্ত, বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশ গুলোর ওপরে চিনের এই প্রভাব বিস্তার, রাশিয়া, আমেরিকা দুজনেই নজর রেখেছে, এবার রুখে দাড়ানোর সময় এসেছে বলেই তারা মনে করছে।

 

Post Bottom Ad