ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি উত্তরবঙ্গে, কলকাতা নিয়ে বড়ো আপডেট দিলো হাওয়া অফিস - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Monday, August 31, 2020

ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি উত্তরবঙ্গে, কলকাতা নিয়ে বড়ো আপডেট দিলো হাওয়া অফিস

 


আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘাছন্ন, আর তার ফলেই সকাল থেকেই শহর জুড়ে আর্দ্রতা জনিত অস্বস্তি, ভ্যাপসা গরম। তবে আজ সোমবার কলকাতার বুকে হালকা মাঝারী বৃষ্টির সম্ভাবনা আছে কম বেশী। এদিকে নিম্নচাপের কথা বলতে গেলে মধ্যপ্রদেশ সহ রাজস্থানের কাছাকাছি তার অবস্থা। তবে দেখা যাচ্ছে নিম্নচাপ এদিকে জামশেদপুর হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। তবে জানা গেছে এই নিম্নচাপ আগামী কয়েকদিনের মধ্যেই উত্তর প্রদেশে গিয়ে শক্তি হারাবে। এদিকে পশ্চিমবঙ্গের কথা বলতে গেলে বলতে হয়, আজ সোমবার উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে, সাথে দার্জিলিং এর বিভিন্ন জায়গায় যে এই বৃষ্টির পরিমাণ একটু বেশী হবে সেটা কিন্তু স্পষ্ট।

 

আজ দক্ষিণ বঙ্গের তাপমাত্রা তূলনামূলকভাবে অনেকটাই বেশি। আজ কলকাতার তাপমাত্রা ছিল সকাল থেকে ৩১ ডিগ্রী। তবে এদিকে কলকাতার গড় তাপমাত্রা সর্বনিম্ন ২৯ ডিগ্রীর ঘরে ও সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রীর ঘরে। এদিকে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অনেকটাই বৃদ্ধি পেয়েছে শহরে। সর্বোচ্চ ৯৩% এর ঘরে। আর তার ফলেই যে শহর জুড়ে এখন আর্দ্রতা জনিত অস্বস্তি, ভ্যাপসা গরম এটা কিন্তু স্পষ্ট বোঝাই যাচ্ছে। আবহাওয়া দপ্তর আগের থেকেই জানিয়েছে, এই সময়ে শহরে তাপমাত্রার পরিমাণ কম বেশী হলেও যে আর্দ্রতা জনিত অস্বস্তি একেবারে চরমে থাকবে সেটা কিন্তু স্পষ্ট।

 

এখন রাজ্যে বেশীরভাগ থাকবে পূবালী হাওয়ার দাপট। আর তার ফলেই আগামী ৭২ ঘন্টার মধ্যে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। দার্জিলিং, কালিংপং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার সব জায়গায় এই ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। বিশেষ করে পাহাড়ি অঞ্চলে এই বৃষ্টি একটু বেশী হবে। ইতিমধ্যে সব জায়গায় সতর্কবার্তা জারি করা হয়েছে। এখন দক্ষিণ বঙ্গে তেমন একটা বৃষ্টি না হলেও হালকা মাঝারী বৃষ্টি চলতে থাকবে, যার ফলেই শহর জুড়ে আর্দ্রতা জনিত অস্বস্তি আরই বেশী হতে থাকবে। এদিকে দক্ষিণ বঙ্গের বিভিন্ন জেলায় দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম সব জায়গায় আগামীকাল মঙ্গলবার বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে বলে জানা গেছে।।

Post Bottom Ad