কলেজে ভর্তি হওয়ার আবেদন ফি বেঁধে দিল রাজ্য, কলেজগুলিকে কড়া নির্দেশ শিক্ষামন্ত্রীর - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Thursday, August 13, 2020

কলেজে ভর্তি হওয়ার আবেদন ফি বেঁধে দিল রাজ্য, কলেজগুলিকে কড়া নির্দেশ শিক্ষামন্ত্রীর

 

উচ্চ মাধ্যমিকের পরীক্ষার ফল প্রকাশের সাথে সাথেই পড়ুয়াদের কলেজে ভর্তি হওয়ার তোড়জোড় শুরু হয়ে যায়। এবারও তার ব্যতিক্রম নয়। তবে করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রাখতে এবার প্রতিটি কলেজে অনলাইনেই ভর্তি প্রক্রিয়া চালানো হবে। এই পরিস্থিতিতে যাতে তাদের থেকে বেশি টাকা না নিতে পারে কলেজ কর্তৃপক্ষ, সেই জন্য ভর্তি প্রক্রিয়ার ফি নির্দিষ্ট করে দিল রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তর।

 

অন্যান্যবারের মতো এবারে দীর্ঘ লাইন দিয়ে পড়ুয়াদের কলেজে ভর্তির ফরম তুলতে বা জমা দিতে হবে না। ১০ই আগস্ট থেকে অনলাইনেই প্রত্যেকটি কলেজে ভর্তির আবেদন করা যাচ্ছে। এই ফাঁকেই বেশকিছু কলেজের বিরুদ্ধে আবেদনের জন্য অতিরিক্ত প্রসেসিং ফি নেওয়ার অভিযোগ উঠছিল। অনেক কলেজ ভর্তির প্রসেসিং ফি বাবদ ৩৫০ থেকে ৪০০ টাকা চাইছে বলে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে অভিযোগ জানান পড়ুয়ারা।

 

পড়ুয়াদের অভিযোগের পরিপ্রেক্ষিতে, উচ্চ শিক্ষা দপ্তরের আধিকারিকরা নিজেদের মধ্যে আলোচনা করে প্রতিটি কলেজের জন্য প্রসেসিং ফি নির্দিষ্ট করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। উচ্চ শিক্ষা দপ্তর এর তরফ থেকে জানানো হয়েছে, পড়ুয়াদের থেকে প্রসেসিং ফি বাবদ ১৫০ টাকা নিতে পারবে কলেজ কর্তৃপক্ষ। তার বেশি নয়। এর থেকে বেশি টাকা নিলে কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ নেবে প্রশাসন।

 

করোনা পরিস্থিতিতে অনেকেই আর্থিকভাবে দুর্বল হয়ে পড়েছেন। এই পরিস্থিতিতে কলেজে উচ্চ শিক্ষার জন্য অতিরিক্ত ফি দিতে হলে অনেকেই সংকটে পড়বেন। পড়ুয়াদের অর্থনৈতিক পরিস্থিতির কথা মাথায় রেখেই উচ্চ শিক্ষা দপ্তরের তরফ থেকে কলেজের ভর্তির প্রসেসিং ফি নির্দিষ্ট করে দেওয়া হলো। এই সিদ্ধান্তে স্বভাবতই খুশি পড়ুয়ারা।

 

Post Bottom Ad