আকাশে জমছে ঘন কালো মেঘ, বাংলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভবনা - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Wednesday, August 19, 2020

আকাশে জমছে ঘন কালো মেঘ, বাংলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভবনা


বুধবার বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টির আশঙ্কা করছে আবহাওয়া দফতর (Weather offiec) নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা। বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন হলেও, বৃহস্পতিবার এবং শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বাংলার দক্ষিণের বিভিন্ন এলাকায়।


আজকের দিনে দাঁড়িয়েও আমাদের দেশে কৃষিকাজের সিংহভাগ নির্ভর করে বৃষ্টির জলের উপর। এবছর প্রথম থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বেশি থাকলেও, বন্যা পরিস্থিতি তৈরি হলেও, বাংলার দক্ষিণে বৃষ্টির পরিমাণ মূলত অনেক কম ছিল। এবার ধীরে ধীরে উত্তর- পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের ফলে দক্ষিণে বৃষ্টির সম্ভাবনা প্রবল।


আজকের তাপমাত্রা
আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ সকাল থেকেই শহরের আকাশ হালকা মেঘাচ্ছন্ন। বাতাসে আদ্রতার পরিমাণও বেশ কম। বেশ কয়েকদিন ধরে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে না। মানুষ চাতক পাখির মত চেয়ে আছে প্রবল বর্ষণের দিকে। আজ কলকাতার বেশ কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বজ্র বিদ্যুৎসহ ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা জানাচ্ছে হাওয়া অফিস।


দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ
বঙ্গোপসাগরে বুধবার একটি নিম্নচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এই নিম্নচাপের অভিমুখ পশ্চিম দিকে থাকায়, ওড়িশা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাতের আভাষ দিচ্ছে হাওয়া অফিস। তবে বুধবার বিক্ষিপ্ত বৃষ্টি দেখা দিলেও, বৃহস্পতিবার নিম্নচাপ শক্তি বাড়িয়ে উত্তর দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারি বৃষ্টির আশঙ্কা রয়েছে।


 

উত্তরবঙ্গের পরিস্থিতি
সপ্তাহান্তে শুক্রবার-শনিবার নাগাদ উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বৃদ্ধির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়াবিদরা। অসম, মেঘালয় প্রবল বর্ষণের মুখোমুখি হতে পারে। বাড়তে পারে নদীগুলিতে জলস্তরও।

Post Bottom Ad