আরও ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, প্রবল ঝড়-বৃষ্টির পূর্বাভাস - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Friday, August 14, 2020

আরও ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, প্রবল ঝড়-বৃষ্টির পূর্বাভাস

 

আরও ঘনীভূত হয়েছে নিম্নচাপ। যার জেরে আগামী ৪৮ ঘন্টায় প্রবল ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস। রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে পূর্বাভাসে জানিয়েছে হাওয়া অফিস। কাল শনিবার থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস মেদিনীপুর, ঝাড়গ্রামে। শনিবার থেকে ভারী বৃষ্টি হতে পারে পুরুলিয়া, বাঁকুড়াতেও।

পাশাপাশি রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বীরভূম, পূর্ব মেদিনীপুরেও। দঃ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ঝোড়ো হাওয়ার সতর্কতা দেওয়া হয়েছে। ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে পূর্বাভাসে জানাচ্ছে আলিপুর হাওয়া অফিস।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, কলকাতা-সহ বাকি জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে নিম্নবচাপটি ঘনীভূত হওয়াতে আগামী রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়র উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কারণ সমুদ্র উত্তাল থাকার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, আজ শুক্রবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টি শুরু হবে। এমনটাই পূর্বাভাসে জানানো হয়েছে। বিগত কয়েকদিন বৃষ্টির দেখা মেলেনি। কিন্তু এবার ফের বৃষ্টির আশঙ্কা উত্তরবঙ্গে জুড়ে।

এই বর্ষার মরসুমে প্রথম থেকেই মৌসুমি অক্ষরেখা উত্তরবঙ্গের উপর অতি সদয়। তার ফলে বিপুল বৃষ্টি হয়ে চলেছে সেখানে। বারবার ভূমিধ্বসের আশঙ্কা তৈরি হচ্ছে পাহাড়ে। পাহাড় থেকে জল নেমে ভাসিয়ে দিচ্ছে উত্তরের সমতলের জেলাগুলিকে। দিনের পর দিম্ন জলমগ্ন হয়ে থাকতে হয়েছে সাধারণ মানুষকে। সেখানে বৃষ্টি এক দিন রেহাই দিয়েই উপর্যুপরি বৃষ্টি হয়েছে। তাই বৃষ্টির নাম শুনলেই এই মরসুমে উত্তরবঙ্গের মানুষকে ভয় ধরাচ্ছে।

এবার ফের সেই বৃষ্টির মেগজ তৈরি হচ্ছে উত্তরবঙ্গ ভাসাবার জন্য। আজ শুক্রবার থেকে সেই বৃষ্টি শুরু হবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। শনিবার অল্প বাড়বে বৃষ্টি। রবিবার তুমুল বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের উত্তর ভাগে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি কালিম্পংয়ে ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলি শনিবার বৃষ্টির অল্প বাড়বে, তবে সতর্কবার্তা নেই। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে রবিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

Post Bottom Ad