অ্যাপল অ্যাপ স্টোর ও গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হল জনপ্রিয় গেম Fortnite - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Friday, August 14, 2020

অ্যাপল অ্যাপ স্টোর ও গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হল জনপ্রিয় গেম Fortnite

 

Epic Games-এর জনপ্রিয় রয়্যাল ব্যাটেল গেম, Fortnite-কে গুগল প্লে স্টোর আর অ্যাপেল অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হল। অ্যাপ স্টোরগুলির পলিসি না মানার কারণেই জনপ্রিয় ফোর্টনাইট গেমকে সরিয়ে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, অ্যাপ স্টোর ও প্লে স্টোর থেকে কোনও অ্যাপ কিনলে বা গেমের মধ্যে কিছু কেনাকাটা করলে স্টোরগুলির নিজস্ব পেমেন্ট বা বিলিং সিস্টেম ব্যবহার করতে হয়। কিন্তু Fortnite গুগল ও অ্যাপেলের পেমেন্ট প্ল্যাটফর্ম বাইপাস করে ডাইরেক্ট পেমেন্ট লঞ্চ করেছিল। অ্যাপ সাবস্ক্রিপশন বা ইন-অ্যাপ পারচেজের জন্য সাধারণত প্রায় ৩০ শতাংশ ফি ধার্য করে থাকে অ্যাপেল আর গুগলও। বৃহস্পতিবার নতুন ফোর্টনাইট গেমের দু'টি ভার্সনেই আপডেট আসে। এই নতুন আপডেটটি আসার ফলে ব্যবহারকারীরা ডাইরেক্ট পেমেন্টের অপশন পান। যদিও ফোর্টনিট ফ্রি গেম, তবে ব্যবহারকারীদের এই গেমের কিছু জিনিসের জন্য পেমেন্ট করতে হয়।

ইউজারদের জন্য ডাইরেক্ট পেমেন্ট প্ল্যান লঞ্চ -

এই বিষয়টি নিয়ে এপক গেমস একটি ব্লগ পোস্টে জানিয়েছে যে কোম্পানি আইওএস আর প্লে স্টোরের জন্য একটি ডাইরেক্ট পেমেন্ট প্ল্যান চালু করতে চলেছে। গেম ডেভেলপার বলেছে যে এই নতুন সিস্টেমে একটিই পেমেন্ট পদ্ধতি যা ডেক্সটপ, ম্যাক কম্পিউটার আর অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য লাগু হবে।

গুগল বলেছে যে, যতক্ষণ ফোর্টনাইট গেমটি অ্যান্ড্রয়েডের ওপেন ইকোসিস্টেম উপলব্ধ থাকবে ততক্ষণ আমরা একটিকে প্লে স্টোরে রাখতে পারবো না। কারণ এটি আমদের নীতি লঙ্ঘন করে। যদিও গেমটি পুনরায় প্লে স্টোরে ফিরিয়ে আনার জন্য আমাদের সাথে এপিক গেমসের আলোচনার সমস্ত সুযোগ খোলা আছে।

গেমটি বর্তমানে প্লে স্টোরে উপলব্ধ না থাকলেও অ্যান্ড্রয়েড ইউজাররা এটি ফোনে ইনস্টল করতে পারবেন। এপিক গেমসের ওয়েবসাইট থেকে এটি যেমন ডাউনলোড করা যাবে তেমনি স্যামসুং ব্যবহারকারীরাও গ্যালাক্সি স্টোর থেকে গেমটি ইনস্টল করে নিতে পারবেন। কিন্তু অ্যাপেল IPhone ব্যবহারকারীরা এই সুবিধাটি পাবেন না।

অন্যদিকে অ্যাপেল জানিয়েছে যে, অ্যাপস্টোর সুরক্ষিত রাখার জন্য অ্যাপস্টোরের যাবতীয় নীতি, নিয়ম প্রত্যেক ডেভলপারের ওপর সমানভাবে প্রযোজ্য। কিন্তু এপিক গেমস এই গাইডলাইনস ভঙ্গ করেছে। সেই কারণেই তাদের অ্যাপটি স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

Post Bottom Ad