BIG BREAKING: প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Monday, August 31, 2020

BIG BREAKING: প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

 


দীর্ঘ লড়াইয়ের পর মৃত্যুর কাছে হার মানলেন প্রণব মুখোপাধ্যায়। এই বর্ষীয়ান নেতার প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে রাজনৈতিক মহলে। সংকটজনক অবস্থাতেই ভেন্টিলেশনে রাখা হয়েছিল তাঁকে।  টানা অনেক দিন ভেন্টিলেশনে ছিলেন তিনি। অবস্থার অবনতি হয় তাঁর।

 

জাতীয় রাজনীতিতে বরিষ্ঠ এই নেতার নাম উজ্জ্বল্ভাবে উঠে এসেছে। ছয় দশক ব্যাপী তাঁর রাজনৈতিক কর্মজীবন। ভারতীয় জাতীয় কংগ্রেসের এই প্রবীণ নেতা ভারত সরকারের বিভিন্ন মন্ত্রকের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে এসেছেন। দেশের অর্থমন্ত্রী থেকে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ভারতের রাজনৈতিক ইতিহাসের এক উল্লেখযোগ্য নাম।

 

১৯৬৯ সালে তিনি ইন্দিরা গান্ধীর হাত ধরে ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় কংগ্রেসের টিকিটে নির্বাচিত হন। তারপর থেকেই রাজনৈতিক জীবনের উত্থান, কখনও পিছন ফিরে আর তাকাননি তিনি। এমনকি বলা হয়, পরে সোনিয়া গান্ধী রাজনীতিতে যোগ দেওয়ায় তিনি তাঁর প্রধান সহায়ক হিসেবেও কাজ করে এসেছেন।

 

দেশের অভ্যন্তর থেকে আন্তর্জাতিক স্তরে এই বর্ষীয়ান নেতা রাজনৈতিক স্তরে বিভিন্ন পদমর্যাদা পেয়ে এসেছেন। ইন্দিরা গান্ধীর হাত ধরে রাজনীতিতে হাতে খড়ি থেকে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের এই গোটা যাত্রাপথেও বিভিন্ন এমন মানুষ তাঁর সংস্পর্শে এসেছেন যাঁদের মধ্যে একজন বর্তমান বাংলার মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় এবং প্রণববাবু জাতীয় রাজনীতিতে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছেন। সহকর্মী থেকে বিরোধী সব কিছুর মধ্যেও ব্যক্তিগত সম্পর্ক কিন্তু একই ছিল তাঁদের। এরকম এক রাজনৈতিক ব্যক্তিত্বের মৃত্যুতে তাই শোকের ছায়া নেমেছে সারা দেশে।

 

Post Bottom Ad