চোখ ও মনের স্বাস্থ্য রক্ষায় দূরে থাকুন স্মার্টফোন থেকে! কাজে লাগান এই ৬টি অব্যর্থ কৌশল - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Wednesday, August 19, 2020

চোখ ও মনের স্বাস্থ্য রক্ষায় দূরে থাকুন স্মার্টফোন থেকে! কাজে লাগান এই ৬টি অব্যর্থ কৌশল


স্মার্টফোন ছাড়া চলা অত্যন্ত মুশকিল। আপনি কি জানেন এই স্মার্টফোন আপনার অজান্তেই ডেকে আনছে মারাত্মক বিপদ। আসুন জেনে নেওয়া যাক কী ভাবে স্ক্রিনের চড়া আলোর হাত থেকে আপনার চোখকে রক্ষা করবেন...

 

১) মোবাইল অ্যাপগুলো বানানোই হয় যাতে আপনি আপনার অধিকাংশ সময় কাটান আপনার সাধের ফোনটির সঙ্গে। অ্যাপের পরিবর্তে ব্যবহার করুন ওয়েবসাইট। ফোন থেকে মুছে দিন সেইসব অ্যাপ যেগুলো বেশিই ব্যবহার করে থাকেন।

 

২) অ্যাপ স্টোরে খুব শীঘ্রই পাওয়া যাবে 'গো গ্রে' নামক একটি অ্যাপ। এই অ্যাপ সাহায্য করবে ফোনকে নির্ধারিত সময়ে গ্রেস্কেল' মোডে রাখতে, যা ফোনের ব্রাইটনেস কম রাখবে। ফলে চোখের উপর চাপও কম পড়বে।

 

৩) ফোনের অ্যাপের মাধ্যমেই নিয়ন্ত্রণে রাখতে পারবেন ইন্টারনেট সংযোগকে যা আপনাকে কিছুক্ষণের জন্য দূরে রাখবে আপনার ফোনের থেকে।

 

৪) আপনার ফোনের ‘ডু নট ডিসটার্ব’ অপশনে গিয়ে সেটাকে অন করে দিন। এছাড়া আপনি যদি হন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী প্রথমে ফোনের সেটিংস অপশনে গিয়ে অ্যাপ ও নোটিফিকেশন বার খুলুন। রিসেন্টলি সেন্ট বলে একটি অপশন আসবে সেখান থেকে আপনার পচ্ছন্দসই অ্যাপটি বেছে তার সেটিং পরিবর্তন করুন। তাহলেই বার বার ফোন খুলে দেখার ঝক্কি কমে যাবে, রেহাই পাবে আপনার চোখও।

 

৫) ফোনের থেকে নিজেকে দূরে রাখতে ব্লুটুথ হেডফোন বা ইয়ার প্যাডের ব্যবহার করুন।

 

৬) ফোন আসার পর থেকেই সময় দেখার জন্য ঘড়ির বদলে মুঠো ফোনকেই বেছে নিয়েছেন বেশিরভাগ মানুষ। ফোনের পরিবর্তে  ব্যবহার করুন 'স্মার্ট ওয়াচ'। 'স্মার্ট ওয়াচের স্ক্রিন ফোনের চাইতে বেশ অনেকটাই ছোট তাই ভয়ের আশঙ্কাও নেই।

Post Bottom Ad