শিম্পাঞ্জির দেহের ভাইরাস দিয়ে করোনা ভ্যাকসিন তৈরি করেছে অক্সফোর্ড - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Tuesday, July 21, 2020

শিম্পাঞ্জির দেহের ভাইরাস দিয়ে করোনা ভ্যাকসিন তৈরি করেছে অক্সফোর্ড


এবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় শিপাঞ্জির দেহ থেকে ভাইরাস সংগ্রহ করল কোভিড-১৯ এর প্রতিষেধক তৈরী করতে, এবার শিপাঞ্জির দেহ থেকে সর্দি কাশি সংক্রমণের ভাইরাস সংগ্রহ করল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। জিনিসটা এমন হল যে কাটা দিয়ে কাটা তোলার মতো। এই নিয়ে অক্সফোর্ডের গবেষক জানিয়েছেন, এই যে নতুন ভ্যাক্সিন তৈরী করা হয়েছে সেটা কিন্তু শিম্পাঞ্জির শরীরের সর্দি কাশী সংক্রমণকারী ভাইরাস এডেনো ভাইরাস দিয়েই তৈরী করা হয়েছে।

 

তবে এই ভাইরাসের শক্তি কমানো হয়েছে, সাথে এর জেনেটিক রুপান্তর করা হয়েছে মানব দেহে যাতে করোনা ভাইরাসের স্পাইক প্রোটিন কোড নির্ণয়ে সাহায্য করে। সেই বিজ্ঞানী এন্ড্রু পোলার্ড জানিয়েছেন, করোনা রোগীর দেহে যদি এই এডেনো ভাইরাস প্রয়োগ করা হয়, তাহলে দেখা যাবে কোডটি প্রবেশ করবে দেহকোষে, সাথেদেখা যাবে মানব দেহে স্পাইক প্রোটিন উৎপাদন হবে সহজেই, এখানেই শেষ না, এই ভাইরাস মানুষেরদ এহে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, সাথে করোনা ভাইরাসকে চিহ্নিত করে।

 

শেষে বলেন, এর কারণে দেহের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ফলে সেটাকে অনেক দিন মনে রাখে, ফলে দীর্ঘদিন ধরে মানুষকে রক্ষা করে এই ভ্যাক্সিন, তবে এখনও জানা যায় নি, এই ভাইরাস কতদিন মানুষের দেহে কাজ করবে, তার জন্য আরও কিছু পরীক্ষা নীরিক্ষা প্রয়োজন।তাই সেগুলো না হওয়া পর্যন্ত কখনই বলা যাবে না, যে এটি করোনার ভ্যাক্সিন।

 

Post Bottom Ad