চীনকে বড় ঝাটকা জিন্দাল গ্রুপের, চীনা সরকারের মাথায় হাত.. - Nadia24x7

Breaking

Post Top Ad

Post Top Ad

Friday, July 3, 2020

চীনকে বড় ঝাটকা জিন্দাল গ্রুপের, চীনা সরকারের মাথায় হাত..


ভারত এবং চীনের মধ্যে উত্তেজনা এখন চরমে। সম্প্রতি উপত্যকায় চীন এবং ভারতের মধ্যে সংঘর্ষ বাধে। চীনা সেনারা নিশংসভাবে ভারতীয় সেনাদের উপর হামলা করে। এতে ভারতের 20 জন সেনা শহীদ হন। আর এই ঘটনার পর থেকেই ভারতবাসীরা সমস্ত চীনা পণ্য বয়কট করার সিদ্ধান্ত নেয়। পরিস্থিতি এমন হয়ে দাঁড়িয়েছে যে ভারতীয়রা এখন একটা পিন যদি কিনতে যাচ্ছে তাহলে তারা সেক্ষেত্রে এটা চেক করে নিচ্ছে সেটা “মেড ইন ইন্ডিয়া” রয়েছে কীনা। এছাড়াও কয়েকদিন আগে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে 59 টি চীনা অ্যাপ ভারতে পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করে দেয়।

 

শুধু তাই নয় গঙ্গা নদীর তীরে যে ব্রিজ তৈরীর কথা ছিল তা এখন আপাতত স্থগিত রাখা হয়েছে কারণ ব্রিজ তৈরি যে চারটি সংস্থাকে টেন্ডারে ডাকা হয়েছিল তার মধ্যে দুটি চীনা সংস্থা ছিল। বর্তমানে এখন ভারতের একটাই লক্ষ্য অর্থনৈতিক দিক থেকে এবং সামরিক দিক থেকে চীনকে পুরোপুরি জব্দ করার। চীনের উপর বদলা নেওয়ার জন্য শুধুমাত্র ভারতবাসীরা নয় বড় বড় নামিদামি ব্যবসায়ীরাও নেমে পড়েছে। ভারতীয় ব্যবসায়ীরা চাইনিজ সরকারের বিরুদ্ধে একেবারে কোমর বেঁধে নেমে পড়েছে। ইতিমধ্যেই ভারতের পাওয়ার এবং স্টিলের ব্যবসা করা জিন্দাল গ্রুপ এক বড় ঘোষণা করেছে।

 

এই জিন্দাল গ্রুপ চীনকে এক বড় ঝাটকা দিয়েছে। এর ফলে চীনের অনেক আর্থিক ক্ষতি হবে। জানা গিয়েছে জিন্দাল গ্রুপের এই ঘোষণার পর চীনের 400 মিলিয়ন ডলারের ক্ষতি হতে চলেছে। এই বিশাল একটা বড় অংকের টাকা আর চীনে যাবে না। চীন থেকে যে 400 মিলিয়ন ডলারের মাল আমদানি করা হতো ভারতের তা আর আমদানি করতে হবে না বলে জানিয়ে দিয়েছে জিন্দাল গ্রুপ। এ বিষয়ে পার্থ জিন্দাল জানিয়ে দিয়েছেন,” চীন ভারতের উপর যা করেছে তা অত্যন্ত নিন্দনীয়”। ভারতের জমি দখল করার চেষ্টা করেছে চীন।

 

শুধু তাই নয় আমাদের জওয়ানদের ওপর হামলা চালিয়েছে। এই সমস্ত কিছু কোনোভাবেই মেনে নেওয়া যাবে না আর। তাই এবার থেকে আমরা চীন থেকে ইমপোর্ট শূন্য করার সিদ্ধান্ত নিয়েছি।” এর ফলে চীনের অর্থনৈতিক দিক থেকে অনেকটাই ক্ষতি হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। চীনকে সম্পূর্ণভাবে বয়কট করে জিন্দাল গ্রুপ আরো একবার ভারতীয়দের উৎসাহ দিচ্ছে।

Post Top Ad