এবার করোনাকে রুখতে কেরলে নামানো হল কমান্ডো, কারণ ছাড়া রাস্তায় বেরোলে নিয়ে যাওয়া হবে কোয়ারেন্টাইনে - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Thursday, July 9, 2020

এবার করোনাকে রুখতে কেরলে নামানো হল কমান্ডো, কারণ ছাড়া রাস্তায় বেরোলে নিয়ে যাওয়া হবে কোয়ারেন্টাইনে

করোনা (corona) নিয়ে সারা বিশ্ব তোলপাড়, দিন দিন বেড়ে চলেছে এই সংক্রমণের প্রকোপ। মৃত্যু সংখ্যাও যেন ঊর্ধ্বমুখী। এবার এই মারণ ভাইরাসকে রুখতে কেরলে (kerala) নামানো হল কমান্ডো। তিরুঅন্তপুরমের একটি উপকূলীয় গ্রামে হু হু করে ছড়াচ্ছিল করোনা। সেখানেই জোর কদমে চলছে করোনা পরীক্ষা, পাশাপাশি গোটা অঞ্চল ঘিরে ফেলেছেন প্রায় ২৫ জন কমান্ডো।

 

জানা গিয়েছে, পুন্থুরা গ্রামে এ-ও প্রচার করা হচ্ছে যদি কেউ অপ্রয়োজনীয় কাজের জন্য বাড়ির বাইরে বেরন তাহলে কমান্ডোরা তাঁদের ধরে কোয়ারেন্টিনে নিয়ে যাবে। এভাবেই কড়া হাতে করোনার এই উঠতি ক্লাস্টার সামলাচ্ছে বিজয়ন সরকার।

 

গত ৫ দিনে প্রায় ৬০০ জনের করোনা পরীক্ষা হয়েছে এই গ্রামে। যার মধ্যে ১১৯ জনের পজিটিভ এসেছে। এই গ্রামের সকলেই প্রায় মৎসজিবি। একজন মৎসজিবির মাধ্যমেই প্রথমেই এখানে করোনা ছড়িয়েছে বলে প্রাথমিক ভাবে ধরে নেওয়া হয়েছে। ওই মৎসজিবির সংস্পর্শে আসা প্রায় ২৭০ জনকে চিহ্নিত করা হয়েছে।

 

যখন একজন করোনা আক্রান্ত ব্যক্তি যদি আরও ৬ জনকে আক্রান্ত করেন তখন তাঁকে “সুপার স্প্রেডার” বলে। এই পুন্থুরা গ্রামে অনেক জন “সুপার স্প্রেডার” রয়েছেন। এমনটাই জানিয়েছেন কেরলে কোভিড লড়াইয়ের অন্যতম যোদ্ধা চিকিৎসক মহম্মদ আসিল।

 

কেরলের স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন আমরা  হাসপাতালে পর্যাপ্ত বেড রেখেছি। কেউ আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই তাঁকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করছি। এছাড়া যেহেতু পুরো গ্রাম সিল করা হয়েছে তাই প্রত্যেক বাড়ি বাড়ি ৫ কেজি চাল পাঠানো হয়েছে।

Post Bottom Ad