প্রকাশিত হল বিশ্বের শক্তিশালী দেশের তালিকা - Nadia24x7

Breaking

Post Top Ad

Post Top Ad

Thursday, July 23, 2020

প্রকাশিত হল বিশ্বের শক্তিশালী দেশের তালিকা


আজকার দিনে বিশ্বের প্রতিটি দেশ নিজেকে সুরক্ষিত রাখার জন্য অনবরত নতুন নতুন প্রযুক্তির সাহায্য নিচ্ছে। আর এই কারণে সমগ্র বিশ্বে নিজেদের সামরিক শক্তিকে বৃদ্ধি করতে ব্যয় করছে প্রচুর পরিমাণে অর্থের। কিছুদিন আগেই সম্পত্তি বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ গুলির একটি সাময়িক লিস্ট জারি করা হয়েছে যা দেখার পর আমাদের কট্টরপন্থী দেশ পাকিস্তানের রাতের ঘুম উড়ে গেছে। আপনাদের জানিয়ে রাখা ভালো, বিশ্বের প্রতিটি দেশ এখন নিজের সামরিক শক্তি কে আরো মজবুত করাতে প্রচুর পরিমাণে টাকা ব্যয় করে‌ থাকে।

 

কারণ কোনো দেশ নিজের বাহ্যিক আক্রমণ থেকে রক্ষা করতে কতটা মজবুত তা তার সামরিক শক্তি দেখেই অনুমান করা যায়। এমনকি আন্তর্জাতিক মহলেও সবচেয়ে শক্তিশালী দেশকেই বেশি গুরুত্ব ও মর্যাদা দেওয়া হয়। আর এই কারণেই সবাই জানতে উৎসুক থাকে যে, সামরিক দিক দিয়ে কোন দেশ কতটা কম শক্তিশালী। সম্প্রতি বিশ্বের শক্তিশালী সামরিক বাহিনী যে তালিকা প্রকাশ হয়েছে তার নিয়ে চর্চা এখন সর্ব তুঙ্গে রয়েছে। সম্প্রতি একটি সূচি প্রকাশিত হয়েছে যার মধ্যে সবার প্রথমে যে দেশের নাম রয়েছে সেটি হল ইউনাইটেড স্টেট।

 

এখন যা বিশ্বের সবচেয়ে বেশি শক্তিশালী সামরিক শক্তি হিসাবে পরিচিত। দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের সবচেয়ে বড় ও বিশ্বস্ত বন্ধু রাশিয়া এবং তৃতীয় স্থানে রয়েছে চীনের নাম। এবার আসি ভারতের কথায় যদি ভারতের সামরিক শক্তির কথা বলা হয় তাহলে এই তিনটি দেশের পরেই চতুর্থ স্থানে নাম রয়েছে ভারতের। এবার উল্লেখযোগ্য বিষয়টি হল এখানে পাকিস্তান এখনো ভারত এর থেকে বহুগুন পেছিয়ে রয়েছে সামরিক শক্তির দিক থেকে। সামরিক শক্তির দিক থেকে পাকিস্তানের নাম রয়েছে 15 তম স্থানে।

 

অর্থাৎ পাকিস্তান নিজের দেশ থেকে ভারতকে বড় বড় হুমকি দিলেও আসলে সামরিক শক্তির দিক থেকে ভারতের তুলনায় পাকিস্তান অনেক তুচ্ছ বলে মনে করা হচ্ছে এই লিস্ট অনুযায়ী। বর্তমানে মোদি সরকার জানিয়েছে ভারতকে সামরিক দিক দিকে আরো শক্তিশালী করার জন্য সমগ্র প্রচেষ্টা করা হচ্ছে এবং খুব শীঘ্রই ভারতের স্থান আরো উপরে হবে শুধু কিছু সময়ের অপেক্ষা মাত্র। তবে এটাও অস্বীকার করলে হবে না যে ভারতের সামরিক শক্তির বৃদ্ধির একটা অন্যতম কারণ হল পাকিস্তান, চীনের মতো দেশগুলি।

 

কারন পাকিস্তান সব সময় ভারতে জঙ্গি ঢোকানোর প্রচেষ্টাতে বসে থাকে। শুধু জঙ্গি নয় পাকিস্তানের সাথে ভারতের তিনটি বড় যুদ্ধ হয়ে গেছে যাতে ভারত বারবার জয় লাভ ও করেছে। আর প্রত্যেক যুদ্ধের পর ভারত নিজেকে আরও শক্তিশালী করার জন্য পাকিস্তানকে আরো খারাপ তর হারের সম্মুখীন করানোর জন্য সামরিক শক্তিকে বৃদ্ধি করেই চলেছে। আশা করা যাচ্ছে আগামী দিনেও ভারতের নাম এই লিস্ট অনুযায়ী আরো উপরে উঠবে।

Post Top Ad