করোনা মোকাবিলায় মমতা সরকারকে ৪২ লাখ কোটি টাকা সাহায্য মোদি সরকারের - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Thursday, July 9, 2020

করোনা মোকাবিলায় মমতা সরকারকে ৪২ লাখ কোটি টাকা সাহায্য মোদি সরকারের

করোনা পরিস্থিতি মোকাবিলায় বাংলার জন্য প্রায় ৪২ লাখ কোটি টাকা সাহায্য মোদি সরকারের (modi government) । অর্থমন্ত্রী নির্মলা সিতারমন (nirmala sitaraman) টুইট করে জানালেন এই সাহায্যের কথা। ১৪ রাজ্যকে করোনা মোকাবিলায় যে আর্থিক প্যাকেজ ধার্য করা হয়েছে তাতে রয়েছে বাংলার নামও।

 

১৪ রাজ্যকে প্রায় ৬.১৯৫.০৮ কোটি টাকার আর্থিক সহায়তার কথা ঘোষণা করেছে মোদি সরকার। পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশে এই সাহায্যের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে বাংলা সহ অন্যান্য রাজ্যের হাতে আসবে অতিরিক্ত টাকা। যা করোনার এই জটিল পরিস্থিতিতে রাজ্যগুলিকে ঘুরে দাঁড়াতে সাহায্য করবে। বাংলার জন্য ৪১ হাজার ৭৭৫ লাখ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

 

করোনার জেরে দেশের বেশীরভাগ রাজ্যের অর্থনৈতিক কাঠামো ভেঙে পড়েছে। অতিরিক্ত খরচ ও তলানিতে ঠেকা রাজস্বের কারনে রাজ্যের ভাঁড়ার প্রায় শূন্য হতে বসেছে৷ এই পরিস্থিতিতে রাজ্যগুলি বার বার মোদি সরকারের কাছে বকেয়া মেটানোর দাবি করেছিল। জি এস টি বাবদ মোদি সরকারের কাছে বিপুল টাকা বকেয়া রয়েছে রাজ্যগুলির। এই পরিস্থিতিতে টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার৷ অর্থমন্ত্রী আজ টুইট করে জানালেন, করোনা পরিস্থিতি মোকাবিলা করার জন্যই এই অতিরিক্ত অর্থের বরাদ্দ। যা রাজ্যগুলির ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে কার্যকরী ভূমিকা নেবে।

 

প্রসঙ্গত, দেশের বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে আজ মন্ত্রী সভার গুরুত্বপূর্ণ সদস্যদের সাথে আলোচনায় বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্য নিয়েই এই মুহুর্তে অর্থনৈতিক সংকট থেকে মুক্তির উপায় খুঁজছে মোদি সরকার।

Post Bottom Ad