তিন দিনে তিন বার কেঁপে উঠল ভারতের মাটি, বড়সড় বিপর্যয়ের আশঙ্কা বিশেষজ্ঞদের - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Tuesday, June 16, 2020

তিন দিনে তিন বার কেঁপে উঠল ভারতের মাটি, বড়সড় বিপর্যয়ের আশঙ্কা বিশেষজ্ঞদের


করোনা বিপর্যয়ের দেশ এবার সাক্ষী থাকলো ভূমিকম্প বিপর্যস্তের। ৭২ ঘন্টায় পরপর তিনবার ক্রমাগত ভূমিকম্প অনুভূত হলো কাশ্মীরে। আশঙ্কা রয়েছে এবার বড়সড় বিপর্যয়ের। যার জেরে ইতিমধ্যেই কাশ্মীরের সাধারণ জনগণ পড়েছেন মহাফাপড়ে এবং চিন্তায়। প্রতিনিয়ত আতঙ্কের মধ্যে কাটাচ্ছেন সেখানের আঞ্চলিক বাসিন্দারা। শুধু তাই নয়, সেখানের পরিস্থিতি আজ এতটাই সঙ্গীন যে মানুষজন বেরোতে পর্যন্ত ভয় পাচ্ছেন।

 

প্রসঙ্গত, মঙ্গলবার সকাল ৭টা নাগাদ প্রথম কাশ্মীরে ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের এই প্রভাব পড়ে কিস্তওয়াড়া, শ্রীনগর এবং ডোডো জেলার বিভিন্ন এলাকায়। জানা গিয়েছিলো এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিলো তাজাকিসতান এবং রিখটর স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিলো ৫.৮।অন্যদিকে গুজরাটেও হঠাৎ অনুভূত হয় ভূমিকম্পের। রিখটর স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিলো ৫.৫। তবে এই ভূমিকম্পের উপকেন্দ্র ছিলো শহরের উত্তর- পশ্চিমে ১১২ কি.মি দূরে।

 

শুধু তাই নয়, দিল্লিতেও বারবার অনুভূত হয়েছে ভূমিকম্প। গত দেড় মাসে ক্রমাগত হয়ে চলেছে সেখানে ভূমিকম্প। আর এখানেই হয়েছে বড়সড় আশঙ্কা। ভূতাত্বিকদের মতে, ক্রমাগত এরম অল্প অল্প মাত্রার ভূমিকম্প হতে থাকলে বড়সড় বিপর্যয়ের একটি আশঙ্কা থেকেই যায়। আর এখানেই রয়েছে সবচেয়ে বড় চিন্তার বিষয়। কেন্দ্র সরকারের তরফে কি পূর্ব পরিকল্পনা গ্রহণ করা যায় এটিই এখন দেখার বিষয়।

Post Bottom Ad