প্যানকার্ড নিয়ে জরুরী তথ্য, ভুল হলেই দিতে হতে পারে ১০০০০ টাকা জরিমানা - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Tuesday, June 16, 2020

প্যানকার্ড নিয়ে জরুরী তথ্য, ভুল হলেই দিতে হতে পারে ১০০০০ টাকা জরিমানা


প্যানকার্ড একটি অত্যন্ত জরুরি জিনিস সাধারণ মানুষজনের কাছে। বিভিন্ন অফিসিয়াল কাজ এবং ব্যাঙ্কিং পরিষেবা থেকে শুরু করে বিভিন্ন কাজেই এই প্যানকার্ডের দরকার পড়ে। তাই এবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জারি হলো একটি নির্দেশিকা প্যানকার্ড সংক্রান্ত। জানানো হলো এবার থেকে ১০ ডিজিটের প্যান নম্বর অবশ্যই বাধ্যতামূলক। তবে এদিন স্পষ্ট জানানো হলো যে প্যানকার্ড সংক্রান্ত যদি কোনো ভুল হয় তাহলে এই ভুলের মাশুল হতে পারে নগদ অর্থ।

 

প্রসঙ্গত, প্যানকার্ড সংক্রান্ত কোনও ভুল সামনে এলে হতে পারে নগদ ১০ হাজার টাকা জরিমানা। এছাড়াও জানানো হয়েছে যে যদি কোনো ব্যক্তির একের বেশি অধিক প্যানকার্ড থাকে তাহলে সেগুলি সরকারের কাছে তৎক্ষণাৎ সারেনডার করে দিতে হবে। কারণ বর্তমানে প্যানকার্ড সংক্রান্ত অত্যধিক জালিয়াতির খবর সামনে এসেছে। যার জেরে একেবারে বিধ্বস্ত হয়ে পড়েছে নেটিজেনরা।

 

জানা গিয়েছে, প্যান কার্ডে ভুল তথ্য জমা পড়লে ১৯৬২ সালের ইনকাম ট্যাক্স অ্যাক্ট ২৭২(বি)অনুযায়ী দিতে হতে পারে ১০ হাজার টাকা জরিমানা। যার ফলে আয়কর বিভাগের তরফ থেকে কার্ড বাতিল হওয়ার সম্ভাবনাও প্রবল ভাবে থেকে যায়। এই কার্ড সারেনডার করার জন্য দেও হয়েছে একটি ওয়েবসাইট। যেটি হলো incometaxindiaefiling.gov.in। অনলাইনে ফর্ম ফিলাপ করে প্যানকার্ডের স্ক্যান কপি জমা দিলেই চলবে। এছাড়াও অফলাইনে করা যাবে এই অধিক প্যানকার্ড জমা দেওয়ার প্রক্রিয়া।

Post Bottom Ad