২ নভশ্চরকে নিয়ে রওনা দিল প্রথম বেসরকারি মহাকাশযান Space X - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Sunday, May 31, 2020

২ নভশ্চরকে নিয়ে রওনা দিল প্রথম বেসরকারি মহাকাশযান Space X

পর্যটনের ভাবনা থেকেই মহাকাশযানের ভিতরটা ড্রয়িংরুমের মতো করে তৈরি হয়েছে। যাতে রকেটের ভিতরে ড্রয়িংরুমে বসেই মহাকাশে ঘোরার অনুভূতি পাওয়া যায়।


মহাকাশে ইতিহাস। দুই মার্কিন নভশ্চর রবার্ট বেনকেন এবং ডগলাস হার্লেকে নিয়ে আন্তর্জাতিক স্পেস স্টেশনের দিকে উড়ে গেল Space X-র ফ্যালকন ৯ রকেট। ফ্লোরিডার জন F কেনেডি স্পেস সেন্টার থেকে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে উড়ে যায় মহাকাশযান।

 

Space X-র এই মহাকাশ যাত্রাকে ঐতিহাসিক আখ্যা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। কারণ ২০১১ সালের পরে মহাকাশে ফের মানুষ নিয়ে যাওয়ার বড়সড় কর্মযজ্ঞ। এবার আর অন্য দেশের সাহায্য নয়, মার্কিন বেসরকারি গবেষণা সংস্থাই গোটা মিশনের উদ্যোগ ও পরিকল্পনা সাজিয়েছে। এই উদ্যোগে স্পেস এক্সের হাত ধরেছে নাসাও। উৎক্ষেপণ থেকে আবার পৃথিবীর বুকে ফিরে আসা প্রর্যন্ত চলছে লাইভ সম্প্রচার। NASASpace X-র সাইটে লাইভ সম্প্রচার দেখা যাচ্ছে।

 

Space X দুনিয়ার প্রথম বেসরকারি মহাকাশযান। Space X-র হাত ধরে মহাকাশ পর্যটনকে জনপ্রিয় করার পরিকল্পনা থেকেই এই যাত্রা। পর্যটনের ভাবনা থেকেই মহাকাশযানের ভিতরটা ড্রয়িংরুমের মতো করে তৈরি হয়েছে। যাতে রকেটের ভিতরে ড্রয়িংরুমে বসেই মহাকাশে ঘোরার অনুভূতি পাওয়া যায়।

Post Bottom Ad