দেশের দুটো নাম আর নয়! India থেকে হয়ে যেতে পারে ভারত, শুনানি ২রা জুন - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Saturday, May 30, 2020

দেশের দুটো নাম আর নয়! India থেকে হয়ে যেতে পারে ভারত, শুনানি ২রা জুন


দেশ একটা। কিন্তু নাম দুটো। ইন্ডিয়া। ভারত। এবার কি তবে ইন্ডিয়া থেকে শুধু হবে ভারত! তেমনই সম্ভাবনা তৈরি হয়েছে। এই নিয়ে এবার তরজা হবে সুপ্রিম কোর্টে। দেশের শীর্ষ আদালতে একটি মামলা দায়ের হয়েছে। দেশের দুটো নামের বদলে একটি করতে হবে। সেক্ষেত্রে ভারত বা হিন্দুস্তান প্রাধান্য পাক। সুপ্রিম কোর্ট এই মামলার শুনানি হবে ২রা জুন। মামলার আবেদনে দাবি করা হয়েছে, একটাই নাম দেশের মানুষের মধ্যে জাতীয়তাবোধ বাড়াবে। এমনকী ভারতীয় হিসাবে গর্ববোধ হবে দেশবাসীর। আর তাই কেন্দ্রের কাছে হলফনামা চেয়েছে সুপ্রিম কোর্ট।

 

সংবিধানের ধারা অনুচ্ছেদের উল্লেখ করে আবেদন করা হয়েছে, দুটি নামের জায়গায় একটি হলে জাতীয়তাবোধ বাড়বে। তবে এক্ষেত্রে সংবিধানের সংশোধন করতে হবে। আর সেই জন্য কেন্দ্রকে যথাযথ পদক্ষেপ নিতে হবে। ইংরেজিতে ইন্ডিয়া। আবার ভারত। একই দেশের দুটি নামেই এত বছর ধরে চলে আসছে। কিন্তু ২রা জুনের পর দেশের নাম হতে পারে একটি। সেক্ষেত্রে ভারত নামটিই এগিয়ে। হিন্দুস্তানের থেকে ভারত নামটির পাল্লা ভারি। মামলার আবেদন সুপ্রিম কোর্টে জমা পড়েছে কয়েকদিন আগে। তবে সংশ্লিষ্ট বিচারপতি অনুপস্থিত থাকায় মামলা নথিভুক্ত হয়নি। এবার সেই আবেদন শুনানির জন্য নথিভুক্ত হয়েছে।

 

দিল্লির জনৈক ব্যক্তি মামলাটি দায়ের করেছেন। সেই মামলাকারীর দাবি, ভারত নামটির মধ্যে লুকিয়ে রয়েছে নস্টালজিয়া। ভারত নামটির মধ্যে দিয়ে বহু পুরনো ইতিহাস মানুষের স্মরণে আসবে। জেগে উঠবে জাতীয়তাবোধ। ১৯৪৮ সালের গণপরিষদ বিতর্কের কথা তোলা হয়েছে মামলার আবেদনে। বলা হয়েছে, সেই সময়েই ভারত বা হিন্দুস্তান নামকরণের দাবি উঠেছিল। কথিত আছে, চন্দ্রবংশীয় পৌরাণিক রাজা ভরতের নামানুসারে এই দেশের নামকরণ হয়েছিল। এই বর্ষ বা অঞ্চলটি ভরত রাজা দানে পেয়েছিলেন। আর ইংরেজিতে ইন্ডিয়া নামের উত্স, প্রাচীনকালে গ্রিকরা ভারতীয়দের ইন্দাস বা ইন্দোই অর্থাত সিন্ধু অববাহিকার অধিবাসী বলতেন। 

Post Bottom Ad