চীনে করোনায় মৃত্যু এক কোটি মানুষের, চীন গোপন করছে তথ্য, উঠে এলো বিপজ্জনক তথ্য - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Saturday, May 2, 2020

চীনে করোনায় মৃত্যু এক কোটি মানুষের, চীন গোপন করছে তথ্য, উঠে এলো বিপজ্জনক তথ্য



চীনে স্বাধীন গণমাধ্যমের মতো কিছুই নেই, মিডিয়া পুরোপুরি সরকারী নিয়ন্ত্রণে রয়েছে। এই কারণেই চীন থেকে সহজে কোনও তথ্য বেরিয়ে আসে না। এজন্য উহান শহরে করোনার ভাইরাসের খবর প্রাথমিক ভাবে বেরিয়ে আসেনি। এই সময় করোনার সংক্রমণ ও মানুষের মৃত্যু নিয়ে তথ্য গোপনের অভিযোগ উঠেছে। চীন সরকারের মতে, করোনা ভাইরাসের কারণে সে দেশে প্রায় ৪ হাজার লোক মারা গেছেন। তবে এখন যে তথ্য বেরিয়ে এসেছে তা অত্যন্ত বিপজ্জনক। চীন সম্পর্কে বলা হচ্ছে যে, চীন সঠিক পরিসংখ্যান না দিয়ে গোপন করেছে আসল তথ্য।

ভারতে যেমন কয়েকটি বড় মোবাইল সংস্থা জিও, এয়ারটেল, আইডিয়া, ভোডাফোন ইত্যাদি রয়েছে চীনেও তেমনই ৩ টি বড় মোবাইল সংস্থা রয়েছে। এই মোবাইল সংস্থাগুলি থেকে পাওয়া তথ্য অনুসারে, ২০২০ সালের জানুয়ারির আগে, প্রতি মাসে মোবাইল গ্রাহক সংখ্যা বৃদ্ধি পাচ্ছিল। তবে জানুয়ারি থেকে মার্চের মধ্যে সংস্থাগুলো প্রায় ১ কোটি ৫০ লক্ষের বেশি সক্রিয় গ্রাহককে হারিয়েছে। এরা প্রত্যেকেই সক্রিয় মোবাইল ব্যবহারকারী ছিল। বর্তমানে এদের সবার মোবাইল বন্ধ রয়েছে।

চীনে মৃত মানুষের সংখ্যা কেবল কয়েক হাজারে আটকে রয়েছে। মোবাইল ফোনের ঘাটতি অনুসারে প্রতিটি ব্যক্তি ২ টি মোবাইল ব্যবহার করে তবে লোক সংখ্যা হ্রাস পেয়েছে ৭৫ লক্ষ এবং যদি প্রতিটি ব্যক্তি ৪ টি নম্বরও ব্যবহার করে থাকে তবুও লোক সংখ্যা হ্রাস পেয়েছে ৩৭ লক্ষ ৫০ হাজার। ফলে বিষয়টি অত্যন্ত মারাত্মক মোড় নিতে চলেছে। লক্ষ লক্ষ মানুষ নিখোঁজ রয়েছে চীনে এবং ঘরগুলিতে বাতি জ্বলছে না বলেও অভিযোগ উঠেছে। মিডিয়া স্বাধীন ভাবে কাজ করতে না পারায় চীন থেকে সঠিক তথ্য উঠে আসছে না বলে অভিযোগ করেছে বেশ কয়েকটি দেশ।

Post Bottom Ad