করোনা উপসর্গ নেই এমন বিদেশে আটকে পড়া ভারতীয়দের আগামী ৭ মে থেকে ঘরে ফেরানো হবে - Nadia24x7

Breaking

Post Top Ad

Post Top Ad

Monday, May 4, 2020

করোনা উপসর্গ নেই এমন বিদেশে আটকে পড়া ভারতীয়দের আগামী ৭ মে থেকে ঘরে ফেরানো হবে



পরিযায়ী শ্রমিক, পর্যটক এবং পড়ুয়াদের ফেরাতে আন্তঃসীমা আগেই খুলে দেওয়া হয়েছে। এবার বিদেশে আটকে থাকা ভারতীয়দের আনতে বড়সড় পদক্ষেপ করতে চলেছে কেন্দ্র। সূত্রের খবর, আগামী ৭ মে থেকে বিদেশে আটকে থাকা ভারতীয়দের আনার ব্যবস্থা করা হবে।

জানা যাচ্ছে, জাহাজ এবং বিমানে আনা হবে আটকে পড়া ভারতীয়দের। স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল মেনেই বন্দোবস্ত করা হচ্ছে সব কিছু। করোনা উপসর্গ নেই এমন যাত্রীদেরই দেশে ফেরানো হবে। ইতিমধ্যে  বিভিন্ন দেশের দূতাবাস এবং হাই কমিশনারগুলিকে তালিকা বানানোর নির্দেশ দেওয়া হয়েছে। ওই সব ভারতীয়দের দেশে ফেরাতে বাণিজ্যিক বিমানের সাহায্য নেওয়া হতে পারে। এর জন্য টিকিটের দামও নেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, দেশের মধ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে বিশেষ উদ্যোগী হয়েছে রেল। কিন্তু টিকিটের দাম নেওয়া নিয়ে জোর রাজনৈতিক তরজা শুরু হয়। প্রথমে টিকিটের দাম পরিযায়ী শ্রমিকদের থেকে নিতে রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছিল। এ নিয়ে জোর বিতর্ক তৈরি হয়। রেলের এই সিদ্ধান্তে তীব্র বিরোধিতা করে কংগ্রেস-সহ অন্যান্য বিরোধীরা। সোমবার, কংগ্রেসের
অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী জানিয়ে দেন, পরিযায়ী শ্রমিকদের টিকিটের দাম কংগ্রেসের তরফে দিয়ে দেওয়া হবে। এরপরই কেন্দ্র জানায়, মাত্র ১৫ শতাংশ ভাড়া শুধু রাজ্যগুলিকে দেওয়ার কথা বলা হয়েছে। ভর্তুকি দিয়েই পরিযায়ী শ্রমিকদের নিয়ে যাবে রেল। 

Post Top Ad