Wednesday, April 15, 2020

আমেরিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আর্থিক সাহায্য বন্ধ করে দিল


হুঁশিয়ারি আগেই দিয়েছিলেন। এবার বাস্তবেই বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আর্থিক সাহায্য দেওয়া বন্ধ করে দিল আমেরিকা। বুধবারই এই ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে চিনের হয়ে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছেন ট্রাম্প। তাঁর দাবি, চিনকে আড়াল করতেই গোটা বিশ্বকে মহাবিপদের সামনে এনে দাঁড় করিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অন্যদিকে, রাষ্ট্রপুঞ্জের প্রধান টেড্রোস অ্যাডানম গেব্রিয়েসাসের মন্তব্য, এই পরিস্থিতিতে আর্থিক অনুদান বন্ধ করা সঠিক সিদ্ধান্ত নয়।

উল্লেখ্যআর্থিক অনুদান বন্ধ করে দেওয়ার ব্যাপারে গত সপ্তাহেই বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে হুঁশিয়ারি দিয়েছিলেন ট্রাম্প। করোনার বিরুদ্ধে লড়াইয়ে বিপর্যস্ত আমেরিকা। মৃত্যু মিছিলের নিরিখে ইউরোপকে ছাড়িয়ে গিয়েছে আমেরিকা। একদিনে সর্বাধিক মৃত্যু হয়েছে হাজার ২২৮ জনের। মোট মৃত্যু ২৬ হাজার ১৬। পথে যেন সারি দিয়ে পড়ে রয়েছে দেহ। করোনার বিরুদ্ধে কার্যত মুখ থুবড়ে পড়ছে আমেরিকা। এই অবস্থায় বারবারই চিনকে পক্ষপাতিত্ব করার অভিযোগ তুলছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে।

প্রসঙ্গত, মঙ্গলবার পাকিস্তানকেও সতর্ক করেছেন ট্রাম্প। হিন্দু খ্রিষ্টানদের  খাদ্য দিতে না চাওয়ার খবর সামনে আসতেই পাকিস্তানকে সতর্ক করল মার্কিন সরকারি সংস্থা। ইসলামাবাদকে কড়া হুঁশিয়ারি দিয়ে তারা জানিয়েছে, ধর্ম নির্বিশেষে সকলের কাছে খাবার পৌঁছে দিতে হবে।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.