করোনার মাঝে আবার আরেক ভাইরাসের হানা - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Saturday, April 11, 2020

করোনার মাঝে আবার আরেক ভাইরাসের হানা


একা করোনায় রক্ষে নেই, এবার ইবোলা দোসর। করোনাভাইরাসের প্রকোপে সারা বিশ্বে বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আক্রান্ত বহু। দেশে দেশে লকডাউনের জেরে মানুষের প্রাণ ওষ্ঠাগত। এরই মধ্যে আরও এক খারাপ খবর। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কঙ্গোতে নতুন করে হানা দিয়েছে ইবোলা ভাইরাস। আর তাতে একজন মারা গিয়েছেন ইতিমধ্যে। আল জাজিরা রিপোর্ট বলছে, ওই ব্যক্তি গত কয়েকদিন ধরে ইবোলায় আক্রান্ত হওয়ার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। সেই ব্যক্তির বয়স ২৬ বছর। কঙ্গোর শহর বেনিতে একটি হাসপাতালে ভর্তি ছিলেন ওই ব্যক্তি।

২০১৮ সালে ইবোলা প্রকোপ শুরু হয়েছিল কঙ্গোতে। ইবোলার হানায় প্রাণ হারিয়েছিলেন হাজার ২০০ জন। তবে এর পর আর ডেমোক্র্যাটিক রিপাবলিক কঙ্গোতে (ডিআরসি) ইবোলা আর মহামারীর আকার নেয়নি। ফেব্রুয়ারি মাসে কঙ্গোয় সর্বশেষ ইবোলা আক্রান্তের খোঁজ মিলেছিল। তিনি অবশ্য সেরে উঠেছিলেন। একটা সময় ইবোলা মহামারীর কেন্দ্রস্থল হয়ে উঠেছিল কঙ্গো। ইবোলা মহামারীর অবসান হয়েছে, আগামী রবিবার এমনই ঘোষণা করার কথা ছিল কঙ্গোর প্রশাসনের। কিন্তু তার আগেই নতুন করে একজন মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন।

ডব্লিউএইচও মহাপরিচালক টেড্রোস আডানোম গেব্রিয়াসিস এক টুইট বার্তায় বলেছেন, ৫২ দিন কঙ্গোয় নতুন করে কোনও ইবোলা আক্রান্তের খোঁজ মেলেনি। কিন্তু এবার একজন ২৬ বছর বয়সী ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। আমরা আরও শনাক্ত থাকতে পারে বলে আশঙ্কা করছি এবং প্রস্তুতি সেরে রাখছি। কঙ্গোয় লাইসেন্স ছাড়া অনেক সংস্থা ইবোলার টিকা প্রস্তুত করছে বলে অভিযোগ করেছে সেখানকার স্বাস্থ্য অধিকর্তারা। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কঠিন পরিস্থিতি মোকাবিলায় কঙ্গোকে সাহায্য করবে বলে আশ্বাস দিয়েছে। 

Post Bottom Ad