Friday, April 17, 2020

জুম অ্যাপ ব্যবহার করছেন, পড়তে পারেন বিপদে, সতর্ক করল স্বরাষ্ট্র মন্ত্রক



করোনায় ওয়ার্ক ফ্রম হোম। করোনা সতর্কতায় পদক্ষেপ বিভিন্ন সংস্থার। বিশ্বের নানান প্রান্তের সরকারি থেকে বেসরকারি কর্মচারীরা এই মুহূর্তে ওয়ার্ক ফ্রম হোমই বেছে নিয়েছেন করোনা যুদ্ধের সঙ্গে মোকাবিলা করার অন্যতম উপায় হিসেবে। তাই এই পরিস্থিতিতে ভিডিয়ো কনফারেন্সিংয়ের জন্য "জুম"(Zoom) মিটিং অ্যাপ জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু বৃহস্পতিবার এক নির্দেশিকায় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়ে দিল, জুম নিরাপদ প্ল্যাটফর্ম নয়।

জুম ব্যবহারকারীদের জন্য বৃহস্পতিবার একটি গাইডলাইন দেওয়া কেন্দ্র। ওই নির্দেশিকায় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, 'জুম একেবারেই নিরাপদ প্ল্যাটফর্ম নয়, এমনকী ব্যক্তিগত ব্যবহারের ক্ষেত্রেও।'

সিইআরটি-ইন্ডিয়ার নির্দেশিকায় কিছু গাইডলাইন দেওয়া আছে যা মানলে অবৈধ এন্ট্রি রোখা সম্ভব হবে। পাশাপাশি ভাইরাসের ভয়ও দূর হবে। ব্যবহারকারীদের পাসওয়ার্ড প্ল্যাটফর্মে প্রবেশের ক্ষেত্রটি সীমাবদ্ধ করে গোপনীয় তথ্যও সরক্ষিত রাখা যাবে।

গাইডলাইনে এটাও বলা হয়েছে যে প্রত্যেকটি মিটিংয়ের জন্য নতুন ইউজার আইডি এবং পাসওয়ার্ড সেট করলেই ভাল। 'জয়েন বিফোর হোস্ট' এই পদ্ধতিটি বন্ধ করে রাখতে হবে।

একবার প্রয়োজনীয় সদস্যরা মিটিংয়ে চলে এলে, 'লক মিটিং' করে দিতে হবে। দরকার না থাকলে 'ফাইল ট্রান্সফার'-এর অপশনটি বন্ধ করে রাখাই ভাল।

স্বরাষ্ট্র মন্ত্রকের একজন আধিকারিক জানিয়েছেন যে ব্যবসা কিংবা সরকারি ক্ষেত্রে অথবা অন্য কোনও ক্ষেত্র যেখানে গোপনীয়তা একান্ত প্রয়োজন সেখানে এই সফটওয়্যারটি একেবারেই নির্ভরযোগ্য নয়। তিনি এটাও জানিয়েছেন যে টিকটকের মতো জুমেরও অধিকাংশ সার্ভার চিনে অবস্থিত। এই অ্যাপের মাধ্যমে তথ্য পাচার হওয়ার সম্ভাবনা রয়েছে।


SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.