মারাত্মক ভাইরাস ফোনে ঢুকলে আর হবে না ডিলিট, বিপদে ২৫০ কোটিরও বেশি মোবাইল - Nadia24x7

Breaking

Post Top Ad

Post Top Ad

Friday, April 17, 2020

মারাত্মক ভাইরাস ফোনে ঢুকলে আর হবে না ডিলিট, বিপদে ২৫০ কোটিরও বেশি মোবাইল



বেশ কিছু বছে ধরে android স্মার্টফোন ম্যালওয়ারের সমস্যা এজতু বেশিী দেখা দিচ্ছে। এবার Kaspersky টিম এমন একটি ম্যালওয়ারের খোঁজ পেয়েছে যা ক্ষতি করতে পারে ২৫০ কোটি স্মার্টফোনের। xHelper নামের একটি ভাইরাস যা অ্যাপের সাহায্যে ফোনে ঢুকে যায়।

এই ভাইরাসটি নিজেকে Trojan-Dropper.AndroidOD.Helper.h ছদ্মনামে নিজেকে পরিচয় দেয় আর দাবি করে যে ফোন পরিস্কের করে ফোনের পারফরমেন্স দ্বিগুণ করে তুলবে। কিন্তু আপনি যখন এই অ্যাপটি ডাউনলোড করবেন এর সনে সঙ্গে rojan-Downloader.AndroidOS.Leech.p ম্যামওয়ার আপনার ফোন ডাউনলোড হয়ে যাবে।

এরপর Leech.p আপনার ফোনHEUR:Trojan.AndroidOS.Triada.dd' নামের একটি সফটওয়্যার ডাউনলোড করে দেয় আর এর সাহায্যএ আপনার ফোনের রিমোট অ্যাক্সেস নিয়ে নেয়।

সব থেকে ভয়ের ব্যাপার যেটা সেটা হচ্ছে এই সফটওয়ারের সঙ্গে ছেড়ছাড় করা সম্ভব নয় আর না আপনি এতাকে নিজের ফোন থেকে ডিলিট করতে পাড়বেন। এর কারনে কোনও অ্যান্টিভাইরাসও একে ঠিক করা একটি মুস্কিল হয়ে ওঠে।

সিকিউরিটি বিশেষজ্ঞরা এই ম্যালওয়ারটিকে খুব ক্ষতিকারক বলে জানিয়েছে। চুপচাপ আপনার ফোন ঢুকে আপনার সব গোপন, জরুরি তথ্য চুরি করে নেয়। অনেকে এই ম্যামওয়ারটিকে ফোন থেকে ডিলিট বা আনইন্সটল করেও দেখেছেন কিন্তু এই ম্যালওয়ার নিজের থেকে ফোন আপবার ইন্সটল হয়ে যায়।

সিকিউরিটি বিশেষজ্ঞরা জানিয়েছে কী করে আপনি নিজের ফোন থেকে একে ডিলিট বা আনইন্সটল করবেন। এর জন্য আপনাকে ফোনের রিকভারি মোডে গিয়ে আসল ফর্মওয়ার থেকে libc.so ফাইল বার করতে হবে।

Post Top Ad