বছরের যে কোনও দিনেই বোকা বানাচ্ছে ভুয়ো খবর, প্রাণ কাড়ছে শতাধিক মানুষের! - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Wednesday, April 1, 2020

বছরের যে কোনও দিনেই বোকা বানাচ্ছে ভুয়ো খবর, প্রাণ কাড়ছে শতাধিক মানুষের!



আজএপ্রিল ফুল ডে বছরের এই একটা দিনে বিশ্বের লক্ষ লক্ষ মানুষ অন্যকেবোকা বানিয়েহালকা ঠাট্টা করার সুযোগ খোঁজেন। একটু মন খুলে হাসার রসদ জোগান একে অপরকে।

কিন্তু বর্তমানে আর বছরের একটি দিনে সীমাবদ্ধ নেইবোকা বানানোর দিন একটু সচেতন ভাবে খেয়াল করলেই বুঝবেন, এখন বছরের যে কোনও সময়েই আমাদেরবোকাবানাচ্ছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন তথ্য। কখনও কোনও সেলিব্রিটির মৃত্যুর ভুয়ো খবরে, তো কখনও আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে রাতারাতি কয়েক লক্ষ টাকা ট্রান্সফার হয়ে যাওয়ার খবরে। ইদানীং করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর হাজার একটা ভ্রান্ত টোটকায় আমাদেরবোকাবানাচ্ছে সোশ্যাল মিডিয়া।
এই সমস্ত ইচ্ছাকৃত ভাবে ছড়ানো ভুয়ো খবর সব সময়েই যে নিছক সাদামাটা ঠাট্টায় সীমাবদ্ধ থাকছে তা নয়, কখনও কখনও তা বিপুল অঙ্কের অর্থনৈতিক ক্ষতির কারণ হয়ে দাঁড়াচ্ছে। কখনও আবার ভুয়ো খবরকে বিশ্বাস করে প্রাণ হারাচ্ছেন শতাধিক মানুষ।

যেমন, করোনা-আতঙ্কের আবহে খবর ছড়িয়েছিল যে চিকেন থেকে মানুষের শরীরে সংক্রমিত হতে পারে এই মারণ ভাইরাস! ব্যস, চিকেনের থেকে মুখ ফেরালেন হাজার হাজার ভোজনরসিক। চিকেন বিক্রি করতে রীতিমতো হিমশিম খেতে হল ব্যবসায়ীদের। ১৮০ টাকা কেজি থেকে চিকেনের দাম নেমে এল ৮০ টাকা কেজিতে। তাতেও চিকেন কিনতে সাহস হল না সাধারণ মানুষের। মার্চ মাসের শুরুতে একটি সাংবাদিক বৈঠকে পশ্চিমবঙ্গ পোল্ট্রি ফেডারেশনের পক্ষ থেকে জানানো হয়, ফেব্রুয়ারি মাসে প্রায় ৩০০ কোটি টাকার ক্ষতির মুখে পড়তে হয়েছে রাজ্যের চিকেন ব্যবসায়ীদের।

তো গেল গুজবের জেরে আর্থিক ক্ষতির কথা। বার ভুয়ো খবর বা গুজব কী ভাবে মানুষের প্রাণ কেড়ে নিতে পারে তা জেনে নিন। দিন পাঁচেক আগের কথা, ভুয়ো খবরের জেরে প্রাণ হারাতে হল প্রায় ৩০০ জনকে! সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে একটি তত্ত্ব। মিথানল বা মিথাইল অ্যালকোহল খেলে নাকি করোনাভাইরাসের সংক্রমণ থেকে সহজেই বাঁচা যায়! খবরটি ছড়িয়ে পড়ে দাবানলের মতো। খবরটিকে বিশ্বাস করে করোনা সংক্রমণ থেকে বাঁচতে মিথানল
বা মিথাইল অ্যালকোহল খেয়েও ফেলেন শতাধিক মানুষ। খাওয়ার পরেই গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয় প্রায় দেড় হাজার মানুষ। ইতিমধ্যেই এঁদের মধ্যে প্রায় ৩০০ জনের মৃত্যুর খবর মিলেছে। আশঙ্কাজনক অবস্থায় এখনও চিকিত্সাধীন প্রায় হাজারেরও বেশি মানুষ। ঘটনাটি ঘটেছে ইরানে।

ছাড়াও মদ খেলে করোনা সংক্রমণ থেকে বাঁচা যাবে, পাতিলেবুর সরবত খেলে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে, ভিটামিন সি সাপ্লিমেন্ট খেলে করোনা সংক্রমণ ঠেকানো সম্ভব ইত্যাদি একাধিক তত্ত্ব, ভুয়ো তথ্য প্রতিদিন বিভ্রান্ত করছে ভাইরাস আতঙ্কে নাজেহাল সাধারণ মানুষকে। তাই আর বছরের একটি দিনে সীমাবদ্ধ নেইবোকা বানানোর দিন ভুয়ো খবরের ঠেলায় প্রায় প্রতিদিনইবোকাবনে যাচ্ছি আমরা। সাধারণ মানুষকে সচেতন করার একাধিক সরকারি-বেসরকারি উদ্যোগ সত্ত্বেও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া গুজবের ফাঁদে আমরা প্রায়সই পা দিচ্ছি।

Post Bottom Ad