স্যানিটাইজারের উপযুক্ত বিকল্পের খোঁজ দিল জাপান - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Wednesday, April 15, 2020

স্যানিটাইজারের উপযুক্ত বিকল্পের খোঁজ দিল জাপান



করোনা সংক্রমণ রুখতে হলে হাত রাখতে হবে জীবানুমুক্ত। এমনটাই নির্দেশ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO হাত জীবানুমুক্ত করতে হলে প্রয়োজন স্যানিটাইজার কিন্তু বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই মারণ ভাইরাসের আতঙ্কের জেরে আকাল দেখা দিয়েছে স্যানিটাইজারের বাজারেও। জাপান হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, অ্যালকোহলকে প্রয়োজনে স্যানিটাইজার হিসেবে ব্যবহার করা যেতেই পারে।

মঙ্গলবার জাপানের স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, কোনও ধরনের স্পিরিট যাতে ৭০-৮৩ শতাংশ অ্যালকোহল রয়েছে। প্রাথমিক ভাবে সেই স্পিরিটও স্যানিটাইজার হিসেবে ব্যবহার করা যেতে পারে। জাপানে উপলব্ধ মদগুলিতে (অ্যালকোহল) সাধারণত ২২ থেকে ৪৫ শতাংশ অ্যালকোহল থাকে। ওই পানীয় স্যানিটাইজারের বিকল্প হতে পারে না। কিন্তু কিছু সংস্থা ইতিমধ্যেই সেখানে এমন অ্যালকোহল প্রস্তুত করা শুরু করে দিয়েছে যেগুলিতে অ্যালকোহলের মাত্রা প্রায় ৭০-৮৩ শতাংশ। এগুলি স্যানিটাইজারের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতেই পারে।

পর্যন্ত জাপানে করোনা আক্রান্তের সংখ্যা হাজার ৬০০, মৃত্যু হয়েছে ১০৯ জনের। জাপানি মদ প্রস্তুতকারক সংস্থা জায়েন্ট সান্তোরি ইতিমধ্যেই আমেরিকায় স্যানিটাইজার প্রস্তুত করছে। জাপানের স্বাস্থ্যবিধি অনুযায়ী, ৭৬. থেকে ৮১. শতাংশ অ্যালকোহলযুক্ত স্যানিটাইজারকেই ছাড়পত্র দেওয়া হচ্ছে। বার জাপানের এই নতুন ভাবনা কিছুটা হলেও স্যানিটাইজার সমস্যা লাঘব করতে পারে। যদি এই চিন্তা ফলপ্রসূ হয় তাহলে স্যানিটাইজারের আকালে রাশ পড়বে।

Post Bottom Ad