Saturday, April 11, 2020

মুখ্যমন্ত্রীদের সঙ্গে আজ বৈঠকে প্রধানমন্ত্রী, লকডাউন তুললে বিকল্প ব্যবস্থা কী ?



দেশ তথা রাজ্যগুলিতে কোন পরিস্থিতিতে দাঁড়িয়ে করোনা। লকডাউন কী আদৌ তোলা হবে, যদি তোলা হয় তাহলে বিকল্প পথ কী হবে- এই সব নিয়ে আজ, শনিবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনা বিরুদ্ধে লড়াইয়ে এক জোট হয়ে লড়ছে গোটা দেশ। আর তাতে অগ্রণী ভূমিকা নিচ্ছে রাজ্যগুলি। প্রত্যেক রাজ্যের জেলা মহকুমাস্তরে স্বাস্থ্য পরিকাঠামো, হাসপাতালগুলির অবস্থা খতিয়ে দেখছে কেন্দ্র। এই পরিস্থিতিতে লকডাউন তুললে ঠিক কী সামাজিক প্রেক্ষাপট দাঁড়াবে, তা পর্যালোচনা করে দেখতেই এই বৈঠক। এই পরিস্থিতিতে রাজ্যগুলির মতামতকে সর্বাধিক গুরুত্ব দিতে চাইছে কেন্দ্র।

করোনা মোকাবিলায় ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১১টি এমপাওয়ার্ড কমিটি গঠন করেছে। তার মধ্যে রয়েছে এডুকেশন, রেল, ইকোনমি, এগ্রিকালচার ইত্যাদি। প্রত্যেক কমিটি নিজস্ব ক্ষেত্রে একটি রিপোর্ট তৈরি করেছে। লকডাউনের প্রভাব এসব ক্ষেত্রগুলিতে কীভাবে পড়ছে, কোন ক্ষেত্র বিশেষভাবে প্রভাবিত, ঠিক কতটা ন্যূনতম পরিষেবা দিয়ে লকডাউন চালানো সম্ভব, লকডাউন তুললে বিকল্প পরিষেবা কী হতে পারে- সবই রিপোর্টে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। ইতিমধ্যেই সেই রিপোর্ট রাজনাথ সিংয়ের কাছে পৌঁছেছে। উল্লেখ্য, করোনা মোকাবিলায় বিশেষ মন্ত্রিগোষ্ঠী তৈরি করেছেন প্রধানমন্ত্রী। রাজনাথ সিং এই গোষ্ঠীর নেতৃত্বে রয়েছেন।

এরপর আরও একটি বিষয় তৃতীয় নির্ণায়ক হিসাবে কাজ করছে সেটি হল ICMR-এর রিপোর্ট। করোনা আবহে দেশ ঠিক কোন জায়গায় দাঁড়িয়ে, এখন এই পরিস্থিতিতে কী লকডাউন প্রত্যাহার করা সম্ভব, কমিউনিটি স্প্রেডের বিপদ কোন পরিস্থিতিতে রয়েছে, তা নিয়ে বিস্তারিত রিপোর্ট তৈরি করেছ ICMR এদিনের বৈঠকে সেই রিপোর্ট নিয়েও পর্যালোচনা করা হবে।

অর্থাত্ লকডাউন আদৌ উঠবে কিনা, তা নির্ভর করছে তিনটি বিষয়ের ওপর
. রাজ্যগুলির সঙ্গে বৈঠকের নির্যাস
. কেন্দ্রীয় মন্ত্রিগোষ্ঠীর তৈরি রিপোর্ট
.ICMR- এর তৈরি রিপোর্ট
উল্লেখ্য, এদিন বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি হ্যান্ড মেড মাস্ক করে বসবেন।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.