Breaking News : বড় ঘোষণা, আগামী তিন মাস মোদি সরকার নিজেই দেবে সমস্ত প্রভিডেন্ট ফান্ডের টাকা - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Wednesday, April 15, 2020

Breaking News : বড় ঘোষণা, আগামী তিন মাস মোদি সরকার নিজেই দেবে সমস্ত প্রভিডেন্ট ফান্ডের টাকা


দেশজুড়ে আবারো জারি করা হয়েছে লকডাউন 2.0, আর এই লকডাউন চলবে আগামী মে মাসের 3 তারিখ পর্যন্ত। যেহেতু এখনও পর্যন্ত এই করোনা ভাইরাস এর কোন ভ্যাকসিন আবিষ্কার হয়নি সেহেতু এই লকডাউন বাড়ানো ছাড়া দ্বিতীয় কোনো রাস্তা ছিল না এই করোনা সংক্রমণকে রুখতে সরকারের কাছে।গতকাল জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী কথা তুলে ধরেন এবং এর পাশাপাশি বলেন আগামী 20 এপ্রিল পর্যন্ত ভিন্ন ভিন্ন রাজ্যের জেলাগুলির উপর কড়া নজরদারি রাখা হবে এক্ষেত্রে যদি কোন রাজ্যে করোনা সংক্রমণের হার না দেখা মিলে তাহলে সে ক্ষেত্রে সে রাজ্য বা জেলাটিকে কিছু কিছু দিকে ছাড়পত্র দেওয়া হবে।

তবে মোদি সরকারের তরফ থেকে আজকে এই লকডাউন এর জেরে যে খবরটি বেরিয়ে আসে সেটি চাকুরীজীবী মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।লকডাউন এরমধ্যে নরেন্দ্র মোদী জানালেন সুখবর, তিনমাসের প্রভিডেন্ট ফান্ডের দায়িত্ব নেওয়া হবে সরকারের তরফ থেকে।সেই চাকরিজীবী মানুষ যে সংস্কারই কর্মচারী হোক না কেন সেই সংস্থা 12%, উপভোক্তার বেতনের টাকার 12% ওই ফান্ডে জমা হয়।তবে বর্তমানে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে তার জেরে অনেক এমন সংস্থা রয়েছে যেগুলি বেতন দিতে পারবেনা তাই সেই সংস্থাগুলি তার কর্মচারীদের কিছুটা হলেও স্বস্তি দেওয়া হল কেন্দ্র সরকারের তরফ থেকে।

এদিন সরকারের তরফ থেকে জারি করা এই নির্দেশিকায় জানানো হয়েছে প্রভিডেন্ট ফান্ডে তিন মাসের জন্য নিয়োগকর্তা এবং কর্মচারীর প্রত্যেকেরই 12% প্রদান করবে। তবে এক্ষেত্রে রয়েছে একটি শর্ত রয়েছে যেখানে জানানো হয়েছে এক্ষেত্রে প্রতিষ্ঠানে কমপক্ষে 100 জন কর্মচারী এবং তাদের অন্তত 90% এর বেতনের পরিমাণ মাসিক 15000 টাকা নিচে হতে হবে।তাই এই বিষয় নিয়ে সংস্থাগুলিকে অনুরোধ করে জানানো হয়েছে এই সুযোগটি গ্রহণের করার জন্য যেন তারা সমস্ত কর্মচারীদের বেতন প্রদান এবং সময়মতো ইসিআর ফাইল করে।

এর পাশাপাশি আরও একটি ঘোষণা যেখানে সম্প্রতি প্রভিডেন্ট ফান্ড ভোগী প্রায় 6 কোটি মানুষের কেন্দ্রের এই ঘোষণা দরুন লাভ মিলবে।এই মুহূর্তে মহামারী করোনার জেরে যে আর্থিক সংকট সেটি থেকে চাকুরি জীবীদের রেহাই দিতে এরকম এক পদক্ষেপ নেওয়া হয়েছে কেন্দ্রের তরফ থেকে এখন জমানো 75% টাকা কিংবা মাসিক বেসিক পে যেটি কম হবে সেই পরিমাণ টাকা তারা ইউপিএফ থেকে তুলতে পারবেন।

অন্যদিকে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড আমেন্ডমেন্ট স্কিম 2020 কে গত 28 মার্চ থেকে শ্রমমন্ত্রকের তরফ থেকে লাগু করা হয়েছে। আর তাই আবেদন করলেই প্রয়োজনে ইপিএফও থেকে টাকা তোলা যাবে। তবে আর দেরি না করে এখুনি জেনে নিন আবেদন করার পদ্ধতি..  এর জন্য প্রথমে আপনাকে একটি পোর্টালে লগইন করতে হবে unifiedportal-mem.epfindia.gov.in

অনলাইনের মাধ্যমে পোর্টালটিতে লগইন করে এবার আপনাকে এই পোর্টালের বাঁদিকের Advance claim for outbreak of pandemic (COVID-19) তে ক্লিক করে বিস্তারিত জেনে নেবেন। এরপর আপনাকে সেই মূল পোর্টালটিতে লগইন করে এক্ষেত্রে ইউএএন (UAN) লাগবে যেটি আপনার পে স্লিপে আছে।

তারপর বাঁ দিকে গিয়ে অনলাইন সার্ভিস অপশনের ড্রপডাউন করে claim form 31 টি সিলেক্ট করতে হবে। তারপর আবার কি ফরমটি পূরণ করতে হবে দিয়ে দিতে হবে PF অ্যাকাউন্ট সংযুক্ত ব্যাংক অ্যাকাউন্টের শেষ চারটি নম্বর। তারপর প্রসেসড করে দিতে হবে। তারপর withdrawal ফর্মটির পেজে গিয়ে PF Advance form (From 31) টিকে সিলেক্ট করে নিতে হবে। এরপরে জানাতে হবে আপনার কেনো প্রয়োজন রয়েছে সেই টাকার।

শেষে সমস্ত কিছু দেওয়া হয়ে গেলে যে ব্যাংকের অ্যাকাউন্টটি পিএফ অ্যাকাউন্ট এর সঙ্গে সংযুক্ত রয়েছে সেটির একটি চেকের ছবি আপলোড করে দিতে হবে।শেষে Self-determination মেসেজ ক্লিক করতে ফলে আধার নম্বরের সঙ্গে সংযুক্ত মোবাইলটিতে একটি ওটিপি আসবে যেটিকে পূরণ করে সাবমিট বাটনটিতে ক্লিক করে দিতে হবে। আর এসব করে দেওয়ার পর আপনার ব্যাংক অ্যাকাউন্টে আগামী 72 ঘণ্টার মধ্যে টাকা জমা পড়ে যাবে।

Post Bottom Ad