ঠিক কিভাবে ফুসফুসে আক্রমণ করে করোনা ভাইরাস, ভিডিওর মাধ্যমে বোঝালেন চিকিৎসকরা - Nadia24x7

Breaking

Home Top Ad

Post Top Ad

Tuesday, March 31, 2020

ঠিক কিভাবে ফুসফুসে আক্রমণ করে করোনা ভাইরাস, ভিডিওর মাধ্যমে বোঝালেন চিকিৎসকরা


করোনা ভাইরাস কিভাবে ফুসফুসে সংক্রমিত হয়, তা বোঝানোর জন্য রোগীর ফুসফুসের ভিডিও দেখালেন মার্কিন চিকিৎসকরা। এই ভিডিওতে দেখা যাচ্ছে, ৫৯ বছরের প্রৌঢ়ের ক্ষেত্রে কীভাবে ধীরে ধীরে প্রভাব ফেলেছে করোনা ভাইরাস। এই ব্যক্তি আবার উচ্চ রক্তচাপের রোগী।  এই রোগীর নিঃস্বাস নিতে অসুবিধা হওয়ায় ভেন্টিলেশনে রাখা হয়েছে। ভিডিওটিতে ফুসফুসের সংক্রমিত এলাকাগুলি বুঝতে পারার জন্য, সেই এলাকা গুলিকে আলাদা করে চিহ্নিত করে দেওয়া হয়েছে ৷

মর্টম্যান জানিয়েছেন হলুদ রঙের চিহ্নিত অংশটিই আসলে সংক্রমিত অংশ। এই সব মারাত্মকভাবে সংক্রমিত রোগীদের ক্ষেত্রে এক সপ্তাহ পরে সংক্রমণ আরও খারাপ জায়গায় গিয়ে পৌঁছে যাচ্ছে। আস্তে আস্তে এক জায়গা থেকে বিভিন্ন জায়গাকে আলাদা আলাদা করে সংক্রমিত করে দেয় এবং ধীরে ধীরে রোগির দুটি ফুসফুসই সম্পূর্ণ রূপে সংক্রমণ হচ্ছিল। চিকিৎসক জানিয়েছেন, যারা সুস্থ তাদের ফুসফুসে কেনওরকমেক সংক্রমণ থাকার কথা নয় এবং এই ধরণের রোগীরা আইসিইউ তে ক্রিটিক্যাল অবস্থায় থাকেন।

চিকিৎসকরা এই ভিডিওটির মাধ্যমে সাধারণ মানুষদের সচেতনতা বাড়ানোর দিকে নজর দিতে চেয়েছেন। চিকিৎসক জানিয়েছেন , তিনি চান মানুষ এটা দেখুক এবং বুঝুক এটা ঠিক কী করতে পারে, মানুষকে এটা সিরিয়াসভাবে নিতে হবে৷ ভিডিওটিতে দেখা যাচ্ছে, কিভাবে করোনা ভাইরাসের সংক্রমণ সিটি ইমেজিংয়ের মাধ্যমে ছড়ায়। এই সিটি ইমেজিংয়ের মাধ্যমে ক্যান্সার স্ক্রিনিং, ব্যবহার করা হয় অস্ত্রোপচারের ক্ষেত্রে।

এই টেকনোলজি এই প্রথম নোভেল করোনা ভাইরাসের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে। মর্টম্যান জানিয়েছেন, এই বিষয়টা নিয়ে এখনও অনেকেই অন্ধকারে রয়েছেন। বিষয়টি সবচেয়ে ভালো করে যাতে বোঝা যায় সেটাই তাঁরা চান বলে জানান। তিনি আরও জানান, এখানে করোনার প্রথম রোগির ছবি কিন্তু তিনি জানেন সামনের কয়েক সপ্তাহে এরকম আরও রোগিরা আসবেন।


Post Bottom Ad